এক ট্রেনেই হ্যানয়, যাত্রা শুরু কিমের

এ বার ভিয়েতনামে। তবে এ যাত্রায় বিমান নয়, ট্রেন ধরলেন কিম।

Advertisement

সংবাদ সংস্থা

পিয়ংইয়্যাং শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:২০
Share:

পাড়ি: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে ট্রেনে করে হ্যানয় চলেছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। পিয়ংইয়্যাং-এ। রয়টার্স

সে বার বেজিং ধার দিয়েছিল বিমান। গত বছর জুনে তাতে চড়েই পিয়ংইয়্যাং থেকে সোজা সিঙ্গাপুর উড়ে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছিলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। এ মাসের ২৭-২৮ ফের বৈঠক।

Advertisement

এ বার ভিয়েতনামে। তবে এ যাত্রায় বিমান নয়, ট্রেন ধরলেন কিম। এ বার সব অর্থেই চিনের রাজধানী বেজিংকে ‘বাইপাস’ করতে চাইছেন তিনি, তাই যাত্রাপথ প্রায় চার হাজার কিলোমিটার।

খবরটা দিল পিয়ংইয়্যাংয়ের সরকারি সূত্র। আগাগোড়া সামরিক নিরাপত্তায় মোড়া রেলগাড়ির কামরায় দাঁড়িয়ে হাত নাড়ছেন কিম। গত কালের এই ছবিও প্রকাশ করেছে তারাই। তাদের দাবি, কিমের বাবা-ঠাকুরদারও বড় প্রিয় ছিল এই ট্রেন সফর। তা বলে এক ট্রেনে হ্যানয়! অন্তত ৬০ ঘণ্টা লাগবে যে! প্রশ্ন উঠল কিমের খেয়াল নিয়ে। যে ভাবে তিনি মাত্র ১৪ ঘণ্টার দূরত্বে থাকা বেজিংকে এড়াতে চাইলেন, প্রশ্ন উঠল সেই মতি নিয়েও। একাংশের মত, চিনের বিমান না নিয়ে এবং বেজিংকে এড়িয়ে পিয়ংইয়্যাং বুঝিয়ে দিল, তারা এ বার ‘স্বাধীন’ হতে চাইছে।

Advertisement

অনেকে যদিও বলেন, চিন কিন্তু উত্তর কোরিয়ার বন্ধুই। কিমের দেশকে পরমাণু অস্ত্র-ছাড়া করতে ট্রাম্প যখন বারবার চিনের উপর চাপ তৈরি করছিল, বেজিং কার্যত মুখে কুলুর এঁটেই ছিল। চিনা প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে গত বছর চার বার, এমনকি চলতি বছরের গোড়াতেও এক বার দেখা করেছিলেন কিম। আমেরিকা কিংবা দক্ষিণ কোরিয়ার সঙ্গে তাঁর কী কথা চলছে, সবটাই বলেছিলেন। এ বার তা হলে কী হল? উত্তর কোরিয়ার সরকারি সূত্রে খবর, এ বার সময় বাঁচাতেই বেজিং ছুঁলেন না কিম। ভিয়েতনাম থেকে ফেরার পথেই এক বার ঢুঁ মারবেন চিনে।

আপাতত পাখির চোখ তাঁর হ্যানয়। কিমের সঙ্গে আছেন তাঁর ডান হাত কিম ইয়ং চল-সহ বিরাট এক প্রতিনিধি দল। সম্প্রতি এই চল-ই একাধিক বার হোয়াইট হাউস এসে ট্রাম্প-কিমের এই দ্বিতীয় বৈঠক নিয়ে দরবার করে গিয়েছিলেন।

কিম রওনা দিয়েছেন জেনেই প্রস্তুতির তোড়জোড় শুরু হয়ে গিয়েছে ভিয়েতনামে। গোড়ায় শোনা যাচ্ছিল, আগামী মঙ্গলবার ট্রেন থেকে নেমে যে রাস্তা দিয়ে কিম হ্যানয়ে ঢুকবেন, সেই ১৭০ কিলোমিটার রাস্তার পুরোটাই আটকে দেবে ভিয়েতনামি প্রশাসন। পরে শোনা যায়, তা হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিকই থাকবে। মঙ্গলে হয়তো হ্যানয়ে পা রাখবেন ট্রাম্পও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন