Britain

অভিষেকে শতাব্দী প্রাচীন নিয়ম মানবেন না রাজা চার্লস, কাটছাঁট হতে পারে নানা প্রথাও

আগামী ৬ মে অভিষেক ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। সেই উৎসবে শতাব্দী প্রাচীন নানা নিয়ম খারিজ হয়ে যেতে চলেছে। এমনটাই জানা গিয়েছে, ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট সূত্রে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৮:৩১
Share:

ব্রিটেনের রাজা চার্লস। ছবি: ইনস্টাগ্রাম থেকে পাওয়া।

আগামী ৬ মে অভিষেক ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। সেই উৎসবে শতাব্দী প্রাচীন নানা নিয়ম খারিজ হয়ে যেতে চলেছে। এমনটাই জানা গিয়েছে, ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট সূত্রে। নানা ঐতিহ্যমণ্ডিত প্রথাও ভেঙে যেতে চলেছে চার্লসের রাজ্যাভিষেকের সময়।

Advertisement

ব্রিটেনের রাজ পরিবারের প্রথা অনুযায়ী, অভিষেকের সময় সিল্কের মোজা (স্টকিংস) এবং বিশেষ পাজামা (ব্রিচেস) পরে থাকেন রাজা। কিন্তু ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট সূত্রে জানা গিয়েছে, এ বার সেই প্রথা মানবেন না চার্লস। তার বদলে তিনি পরতে পারেন সেনাবাহিনীর উর্দি। এ নিয়ে একাধিক বার আলোচনার পর এই সিদ্ধান্ত হয়েছে বলেও ওই সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে।

আগামী ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অভিষেক উৎসবে যোগ দেবেন চার্লস এবং তাঁর স্ত্রী ক্যামিলা। এর পর দিন উইন্ডসর রাজপ্রাসাদে আয়োজিত হবে অভিষেকের বিশেষ কনসার্ট। এ ছাড়া আর কী কী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে তা ইতিমধ্যেই বিস্তারিত জানানো হয়েছে বাকিংহাম প্যালেসের তরফে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন