বৈষম্য ভুলে উন্নয়ন, মোদীকে বলবেন জর্ডনরাজ

কিছু নতুন ক্ষেত্রেও সহযোগিতা তৈরি করতে চায় দু’দেশ। প্রতিরক্ষা ক্ষেত্রে একটি ফ্রেমওয়ার্ক চুক্তি নিয়ে কথা চলছে, এ বার সেটি রূপায়িত হতে পারে বলে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:০৮
Share:

জর্ডনের রাজা দ্বিতীয় আবদুল্লা বিন আল হুসেন।

পশ্চিম এশিয়ার উত্তাল পটভূমির প্রেক্ষাপটে তিন দিনের সফরে আজ দিল্লি পৌঁছলেন জর্ডনের রাজা দ্বিতীয় আবদুল্লা বিন আল হুসেন। উদার ইসলাম ধর্মের অন্যতম প্রবক্তা এই রাজার সফরকালীন বার্তা— চরমপন্থা বর্জন করার জন্য বহুত্ববাদী সমাজকে শক্তিশালী করতে হবে। কোনও বৈষম্য ছাড়াই সমস্ত সম্প্রদায়ের মানুষের কাছে আর্থিক উন্নয়নের সুফল পৌঁছে দিতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে এই নিয়ে সবিস্তার আলোচনা করবেন হুসেন। এ ছাড়া, প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বৃহস্পতিবার বিজ্ঞানভবনে ইসলামিক ঐতিহ্যের উদারীকরণ নিয়ে একটি বক্তৃতাও দেবেন জর্ডনের রাজা।

Advertisement

বিদেশ মন্ত্রক জানিয়েছে, বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতিতে জর্ডনের রাজার এই সফরটি নয়াদিল্লির পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মোদীর সাম্প্রতিক সংযুক্ত আরব আমিশাহি সফরে মৌলবাদ বিরোধিতার একটি যৌথ প্রকল্প গড়ে তোলার বিষয়ে দু’দেশ সহমত হয়েছে। শুধু সংযুক্ত আরব আমিরশাহি-ই নয়, মুসলিম রাষ্ট্রগুলিকে সঙ্গে নিয়ে মৌলবাদ বিরোধী যে কর্মসূচির বাস্তবায়ন করতে চাইছে ভারত, সেখানে জর্ডন অন্যতম গুরুত্বপূর্ণ একটি দেশ। রাজা আবদুল্লা এ ক্ষেত্রে অগ্রগণ্য ব্যক্তিত্ব।

কিছু নতুন ক্ষেত্রেও সহযোগিতা তৈরি করতে চায় দু’দেশ। প্রতিরক্ষা ক্ষেত্রে একটি ফ্রেমওয়ার্ক চুক্তি নিয়ে কথা চলছে, এ বার সেটি রূপায়িত হতে পারে বলে খবর। জর্ডনের সঙ্গে নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতা বাড়লে লোহিত সাগর ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে ভারতের আধিপত্য বাড়বে। জর্ডনের কাছেও ভারতের বাণিজ্যিক গুরুত্ব এই মুহূর্তে যথেষ্ট। বিশেষত এখন সে দেশের অর্থনীতিতে কিছুটা ভাটা চলছে। বাণিজ্য কর্তাদের একটি বড় প্রতিনিধিদল সঙ্গে নিয়ে এসেছেন আবদুল্লা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন