Graduate

বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক ন’বছরের এই ছেলে

মাত্র ন’বছর বয়সেই নেদারল্যান্ডের এডিনহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি পাবে সে।

Advertisement

সংবাদ সংস্থা

আমস্টারডাম শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৯ ১২:২৯
Share:

ন’বছরে গ্র্যাজুয়েট হওয়া লরেন্ট সিমনস। ছবি ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত।

সবথেকে কম বয়সে গ্র্যাজুয়েট হল বেলজিয়ামের লরেন্ট সিমনস। মাত্র ন’বছর বয়সেই নেদারল্যান্ডের এডিনহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি পাবে সে। এ বছর ডিসেম্বরে শেষ হবে তার গ্র্যাজুয়েশন কোর্স।

Advertisement

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, লেরন্টের বুদ্ধাঙ্ক বা আইকিউ ১৪৫। সাধারণত অধিকাংশ মানুষের আইকিউ ৯০ থেকে ১১০-র মধ্যে হয়। তাই আর পাঁচজনের থেকে লরেন্টের আইকিউ অনেকটাই বেশি। হাই স্কুলের সিলেবাস শেষ করতে লরেন্টের লেগেছিল মাত্র আঠারো মাস।

এডিনহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজি-র এডুকেশন ডিরেক্টর জোর্ড হালশফ একটি বিবৃতিতে বলেছেন, ‘‘আমাদের এখানে আজ অবধি যত ছাত্র পাশ করেছে লরেন্ট তাঁদের মধ্যে দ্রুততম। সে শুধু অতীব বুদ্ধিমান নয়, খুব সহানুভূতিশীল।’’ লরেন্টের বাবা আলেকজান্ডার সিমনস এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘তাঁর ছেলে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করতে চায়। মেডিসিন নিয়েও পড়াশোনা করার ইচ্ছা আছে তাঁর ছেলের।’’ তিনি আরও জানিয়েছেন, বিশ্বের প্রথম সারির অনেক বিশ্ববিদ্যালয়ই লরেন্টকে ভর্তি করাতে আগ্রহ প্রকাশ করেছে।

Advertisement

এর আগে সব থেকে কম বয়সে গ্র্যাজুয়েট হয়েছিল আমেরিকার মিকেল কারনে। মাত্র দশ বছর বয়সে ইউনিভার্সিটি অব আলাবানা থেকে স্নাতক হয়েছিল সে। সেই রেকর্ডই ভেঙে দিল লরেন্ট।

আরও পড়ুন: বাস থেকে ফেলে দেওয়া হল ‘শিশু’-কে! কিন্তু কেন?

আরও পড়ুন: বাচ্চা নয়, মহিলার ‘বেবি বাম্প’ থেকে কী বেরলো জানেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন