স্পেনের সিদ্ধান্তে উত্তপ্ত ক্যাটালন

পুইদমেঁর সঙ্গে বিক্ষোভে যোগ দে অন্তত পাঁচ লক্ষ মানুষ। স্পেন থেকে আলাদা হওয়ার দাবিতে বার্সেলোনার রাস্তায়-রাস্তায় ফের স্লোগান উঠল স্বাধীনতার। প্ল্যাকার্ডে লেখা দেখা গেল— ‘‘নিজেদের মাটি বাঁচানোটা তো আর অপরাধ নয়!’’

Advertisement

সংবাদ সংস্থা

বার্সেলোনা ও মাদ্রিদ শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ০২:৫২
Share:

অনড়: ক্যাটালনের স্বাধীনতার দাবিতে মানবশৃঙ্খল গড়ে প্রতিবাদ। উত্তর স্পেনের বস্ক গ্রামে। ছবি: এএফপি।

অনড় ক্যাটালন। নাছোড়বান্দা স্পেনও। সরকার ফেলে দিয়ে ক্যাটালনের স্বায়ত্তশাসন কেড়ে নিতে চাইছে মাদ্রিদ। গত কাল মন্ত্রিসভার বৈঠক শেষে এমনটাই জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। যার বিরোধিতায় এ বার রাস্তায় নামলেন ক্যাটালনের প্রেসিডেন্ট কার্ল পুইদমঁ।

Advertisement

পুইদমেঁর সঙ্গে বিক্ষোভে যোগ দে অন্তত পাঁচ লক্ষ মানুষ। স্পেন থেকে আলাদা হওয়ার দাবিতে বার্সেলোনার রাস্তায়-রাস্তায় ফের স্লোগান উঠল স্বাধীনতার। প্ল্যাকার্ডে লেখা দেখা গেল— ‘‘নিজেদের মাটি বাঁচানোটা তো আর অপরাধ নয়!’’ আর পুইদমঁ তো বলেই দিলেন, ‘‘রাজয়ের এই ঘোষণা অমানবিক। ক্যাটালনবাসীর উপর জোর করে চাপিয়ে দেওয়া একটা সিদ্ধান্ত। স্পেনের চার দশকের গণতন্ত্রের ইতিহাসে এটা নিশ্চিত ভাবেই সবচেয়ে বড় ধাক্কা।’’

মাদ্রিদ তবু একবগ্গা। মন্ত্রিসভার প্রস্তাব এর পরে আইনসভা সেনেটে যাওয়ার কথা। রাজয়ের দাবি, স্বাধীনতা আদায়ের নামে আইন ভেঙেছেন ক্যাটালনের নেতারা। তাই বিচ্ছিন্নতাকামী প্রদেশটির স্বায়ত্তশাসন কেড়ে নেওয়াই উচিত। ক্যাটালনেরও এই সিদ্ধান্ত মেনে নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

Advertisement

কিন্তু তা আর হচ্ছে কই! রাজয়ের এই ঘোষণাকে ‘চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীন’ বলে আজ সরব হয়েছেন প্রদেশের অন্য নেতারাও। স্বাধীনতার দাবিতে ক্যাটালনে ১ অক্টোবরের গণভোট প্রায় ভেস্তেই দিয়েছিল স্পেনের পুলিশ। অর্ধেকেরও বেশি ভোটও পড়েনি সে দিন। পুইদমঁ যদিও গোড়া থেকে দাবি করে আসছেন, ক্যাটালনের ৯০ শতাংশ মানুষই স্বাধীনতা চাইছেন। তাই সংবিধানের ১৫৫ ধারা চাপিয়েও ক্যাটালনের বিক্ষোভকে দমানো যাবে না বলে মন্তব্য করেন এক বিক্ষোভকারী। এর আগে কখনও ১৫৫ ধারার প্রয়োগ করেনি স্পেন। মাদ্রিদ বিষয়টাকে ক্যাটালন-সঙ্কট সমাধানের একমাত্র পথ বলে দাবি করলেও, অনেকেই বলছেন এটা নিশ্চিত উস্কানিমূলক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন