বিস্কুটের প্যাকেট বেঁধে মলে ভুয়ো জঙ্গি

সবে দিনের আলো ফুটেছে। ব্রাসেলস পুলিশকে ফোন করে এক ব্যক্তি জানাল, সেন্টার সিটি ২ শপিং মল চত্বরে দাঁড়িয়ে রয়েছে সে। শরীরে আত্মঘাতী বোমা বেঁধে আইএস জঙ্গিরা তাকে সেখানে রেখে দিয়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রাসেলস শেষ আপডেট: ২২ জুন ২০১৬ ০৮:৪৭
Share:

সবে দিনের আলো ফুটেছে। ব্রাসেলস পুলিশকে ফোন করে এক ব্যক্তি জানাল, সেন্টার সিটি ২ শপিং মল চত্বরে দাঁড়িয়ে রয়েছে সে। শরীরে আত্মঘাতী বোমা বেঁধে আইএস জঙ্গিরা তাকে সেখানে রেখে দিয়ে গিয়েছে। জঙ্গিদের হাতেই আছে বোমার রিমোট কন্ট্রোল।

Advertisement

তিন মাস আগেই আত্মঘাতী জঙ্গি হামলায় এই শহরে ৩২ জন নিহত হয়েছিল। গত সপ্তাহেই সতর্কতা জারি হয়, ব্রাসেলসের শপিং সেন্টারগুলি এ বার জঙ্গিদের নিশানায়। কয়েক দিন ধরেই ব্রাসেলসের আনাচে-কানাচে তল্লাশি চালাচ্ছিল পুলিশ। তাতে বেশ কিছু সন্দেহভাজনকে আটকও করা হয়েছিল। ফলে আজ ভোরের এই টেলিফোন পেয়ে আর কালবিলম্ব করেনি পুলিশ। সঙ্গে সঙ্গে জারি হয়ে যায় জঙ্গি হানার সতর্কতা। শপিং মলের আশপাশের রাস্তা বন্ধ করে দেওয়া হয়।

ঘটনাস্থলে পৌঁছয় বম্ব স্কোয়াড। তল্লাশি শুরু হয় শপিং মল জুড়ে। কিন্তু শপিং মলে অন্য কোনও ব্যক্তি বা কোনও বোমার খোঁজ মেলেনি। লোকটিকে গ্রেফতার করার পরে দেখা যায়, তার ‘আত্মঘাতী’ বেল্টে নুন আর বিস্কুটের প্যাকেট লাগানো!

Advertisement

প্রাথমিক জেরায় লোকটি জানিয়েছে, তার নাম ‘জে বি’। বয়স ২৬। তাকে জেরার করার পরে পুলিশের ধারণা হয়েছে, লোকটির মানসিক সমস্যা রয়েছে।

জেরায় জে বি জানিয়েছে, একটি গাড়িতে করে তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। গাড়িটির নম্বরও পুলিশকে বলে দেয় সে। তার দেওয়া বিবরণ ও নম্বর অনুযায়ী পুলিশ গাড়িটির খোঁজে তল্লাশি চালায়। স্কারবিক এলাকায় পাওয়া যায় গাড়িটি। তবে জে বি পরে জানায়, পথচলতি একটি গাড়ির নম্বর সে মুখস্ত করে রেখেছিল। জেরার মুখে পুলিশকে সেটাই বলে দিয়েছে।

সম্প্রতি ওই যুবক পুলিশকে জানিয়েছিল, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি দলে নাম লেখানোর জন্য উৎসাহ দেওয়া হয়েছিল তাকে। তার এই দাবিটিও কতটা সত্যি, তা নিয়ে অবশ্য কিছু বলতে পারেননি সরকারি আইনজীবীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন