ম্যাঞ্চেস্টারে পপ কনসার্টে বিস্ফোরণ

ফের আইএস হানা ব্রিটেনে, নিহত শিশু-সহ ২২

ঠিক দু’মাস। ফের সন্ত্রাসে কেঁপে উঠল ব্রিটেন। সোমবার রাত সাড়ে দশটা। দেশের সব থেকে বড় ইন্ডোর স্টেডিয়াম ম্যাঞ্চেস্টার এরিনায় অনুষ্ঠান শেষ করে সবে মঞ্চ ছেড়েছেন মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডে।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ২৪ মে ২০১৭ ০৪:৩৪
Share:

আতঙ্ক: সোমবার রাতে ম্যাঞ্চেচেস্টার এরিনায় আত্মঘাতী হামলার পরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে দেহ।

ঠিক দু’মাস। ফের সন্ত্রাসে কেঁপে উঠল ব্রিটেন।

Advertisement

সোমবার রাত সাড়ে দশটা। দেশের সব থেকে বড় ইন্ডোর স্টেডিয়াম ম্যাঞ্চেস্টার এরিনায় অনুষ্ঠান শেষ করে সবে মঞ্চ ছেড়েছেন মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডে। শ্রোতাদের দিকে উড়ে আসছে অসংখ্য গোলাপি বেলুন। সেটাই রেওয়াজ আরিয়ানার অনুষ্ঠানের। বেলুন হাতে নিয়েই দর্শকরা পা বাড়াচ্ছেন বেরনোর পথ বা ‘ফয়ার’-এর দিকে।

হঠাৎ একটা বিকট শব্দ। হুল্লোড়ের মেজাজ এক নিমেষে বদলে গেল আর্ত চিৎকার আর কান্নার রোলে। কয়েক মুহূর্ত পরে দেখা গেল, ‘ফয়ার’-এর আশপাশে পড়ে অনেকে। রক্তের ছাপ মেঝেতে, দেওয়ালে, মানুষজনের গায়ে-মাথায়। বাবা-মা কোথায় ছিটকে গিয়েছে। হাপুস কেঁদেও খুঁজে পাচ্ছে না ছোট্ট হাতগুলো!

Advertisement

পরে জানা যায়, শরীরে আইইডি বেঁধে নিজেকে উড়িয়ে দিয়েছে এক আত্মঘাতী জঙ্গি। হামলায় নিহত ২২ জন। তাদের মধ্যে রয়েছে বেশ কয়েকটি শিশু। জখম ৬০। অনেকের অবস্থাই আশঙ্কাজনক। মঙ্গলবার রাতে হামলাকারীকে ২২ বছর বয়সি সলমন আবেদি বলে শনাক্ত করেছে ব্রিটিশ পুলিশ। তবে সে কোথাকার বাসিন্দা, তা প্রকাশ করা হয়নি। হামলার পরেই বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বিস্ফোরণের দায় স্বীকার করে ‘যোদ্ধাদের’ অভিনন্দন জানিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। দক্ষিণ ম্যাঞ্চেস্টারের কোর্লটন থেকে ২৩ বছরের এক যুবককে হামলায় জড়িত সন্দেহে গ্রেফতারও করেছে পুলিশ।

কমবয়সিদের মধ্যে দারুণ জনপ্রিয় আরিয়ানা। সোমবার ম্যাঞ্চেস্টার এরিনায় ২৪ বছরের এই অভিনেত্রী-গায়িকাকে দেখতেই ভিড় জমিয়েছিল অসংখ্য কিশোর-কিশোরী। খুদেরা এসেছিল বাবা-মায়ের হাত ধরে। কেউ বা বন্ধুদের সঙ্গে দল বেঁধে। এরিনায় তিলধারণের জায়গা ছিল না।

আরও পড়ুন:দর্শকদের মনের মানুষ আরিয়ানা


আক্রান্তদের সরিয়ে নিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা

অনুষ্ঠানের পরে স্ত্রী ও মেয়েকে ফিরিয়ে নিয়ে যেতে অ্যারেনার সামনে দাঁড়িয়েছিলেন অ্যান্ডি হ্যালি। হঠাৎ বিস্ফোরণ। অ্যান্ডি বলছিলেন, ‘‘বিস্ফোরণের ধাক্কায় বেরনোর দরজার থেকে ৩০ ফুট দূরে ছিটকে যাই। কোনও ক্রমে উঠে স্ত্রী ও মেয়েকে খুঁজতে শুরু করলাম। মাটিতে পড়ে অসংখ্য মানুষ। কেউ কেউ কাতরাচ্ছেন। অনেককেই দেখে মনে হচ্ছে, প্রাণ নেই।’’ পরে অবশ্য স্ত্রী ও মেয়েকে খুঁজে পান অ্যান্ডি।


নিহত স্যাফি রুসো (৮), নিহত জর্জিনা ক্যালান্ডার (১৮), নিখোঁজ অলিভিয়া ক্যাম্পবেল (১৫) (বাঁ দিক থেকে)।

মার্চ মাসে লন্ডনে পার্লামেন্টের সামনে হামলা চালিয়েছিল আইএস-এর এক বিচ্ছিন্ন জঙ্গি বা ‘লোন উল্ফ’। তারপর থেকেই চূড়ান্ত সতর্কতা জারি রয়েছে দেশে। ম্যাঞ্চেস্টার এরিনার প্রবেশপথে সোমবার সবারই ব্যাগ ও দেহ তল্লাশি হয়েছে। তার পরেও কী ভাবে শরীরে আইইডি নিয়ে ঢুকে গেল জঙ্গি? পুলিশ জানিয়েছে, কনসার্ট শুরু হওয়ার পরে গেট খোলা রাখা হয়েছিল। সে সময় কোনও ভাবে ঢুকে পড়ে জঙ্গি। স্বভাবতই প্রশ্ন উঠছে, এত বড় একটা অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার ছিল না কেন!

ওয়েস্টমিনস্টারে হামলার চেয়ে ধারে ও ভারে অনেকটাই ভয়ঙ্কর সোমবার রাতের এই আত্মঘাতী হানা। যার সঙ্গে প্যারিসের বাতাক্লঁ কনসার্ট হলে জঙ্গি হামলার মিল পাচ্ছেন অনেকেই। সেখানে মার্কিন রক ব্যান্ড ‘ইগলস অব ডেথ মেটাল’-এর অনুষ্ঠান চলাকালীন গুলি ও গ্রেনেড নিয়ে হামলা চালিয়েছিল আইএস জঙ্গিরা। নিহত হয়েছিলেন ৮৯ জন।

ছবি: এপি, গেটি ইমেজেস, রয়টার্স ও টুইটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন