ছাত্র বিক্ষোভের পাশে এমআইটি-র চিঠি

অক্সফোর্ড এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ইতিমধ্যেই চিঠি দিয়ে ভারতের প্রতিবাদীদের উপরে পুলিশের বলপ্রয়োগ নিয়ে উদ্বেগ জানিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৯ ০২:১১
Share:

ভারতীয় পড়ুয়াদের পাশে এমআইটি।—ফাইল চিত্র।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ছাত্র-আন্দোলনের পাশে দাঁড়িয়ে চিঠি পাঠালেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)-এর ১৩৬ জন ছাত্র, শিক্ষক, কর্মী এবং প্রাক্তনী। চিঠিতে নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র ‘অবিচারের’ দিকটি মনে করিয়ে তাঁরা লিখেছেন, ভারতের গণতান্ত্রিক এবং ধর্মনিরপেক্ষ ভিত্তিটি আজ বিপদের মুখে দাঁড়িয়ে।

Advertisement

অক্সফোর্ড এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ইতিমধ্যেই চিঠি দিয়ে ভারতের প্রতিবাদীদের উপরে পুলিশের বলপ্রয়োগ নিয়ে উদ্বেগ জানিয়েছেন। এমআইটি-র ছাত্র-শিক্ষক-প্রাক্তনীদের পাঠানো চিঠিতে দিল্লির জামা মসজিদ, জামিয়া মিলিয়া ইসলামিয়া, উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস-সহ অন্যত্র এবং মেঙ্গালুরুর মতো বিভিন্ন এলাকায় নাগরিক বিক্ষোভ দমন ও মৃত্যুর তীব্র নিন্দা করা হয়েছে। যাঁরা প্রতিবাদে পথে নেমেছেন, রয়েছে তাঁদের প্রতি সহমর্মিতা। চিঠিটি বলছে, ‘‘এনআরসি-র সঙ্গে নয়া নাগরিকত্ব আইনের অবিচার যুক্ত হয়ে ভারতীয় জাতি ও নাগরিকত্বের সংজ্ঞাকে চিরতরে পাল্টে দেবে। দেশ ও সংবিধানের নির্দেশক নীতি যে বহুত্ব এবং বৈচিত্র, তাকেই দূরে ঠেলে দেবে। অথচ দেশ এই বহুত্ব আর বৈচিত্রের ভারসাম্য ধরে রেখে তার উদ্‌যাপন করে এসেছে প্রায় ৭০ বছর ধরে। এই সবই ছাত্রদের সিএএ এবং এনআরসি প্রত্যাহারের দাবিতে পথে নামতে একজোট করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন