৩৫ বছর নখই কাটেননি ইনি!

তাঁকে যদি কম্পিউটারে টাইপ করতে বলেন, ডাহা ফেল করবেন। যদি বলেন একটু গিটারে টুং টাং করতে, আপনিই চুপ করে যাবেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৭ ১০:৪৬
Share:

লু কং হুয়েনের সাধের নখ। ছবি: সংগৃহীত।

তাঁকে যদি কম্পিউটারে টাইপ করতে বলেন, ডাহা ফেল করবেন। যদি বলেন একটু গিটারে টুং টাং করতে, আপনিই চুপ করে যাবেন। ওসব তো দূরের কথা, নিজের হাতে নাইতে খাইতে পর্যন্ত পারেন না ভদ্রলোক। তাঁর হাতটা লক্ষ্য করলেই, আঁচ মিলবে নখরের বহরের। ভিয়েতনামের ৫৮ বছরের লু কং হুয়েন। বিগত ৩৫ বছর ধরে নিজের দুই হাতের নখ বাড়িয়েই চলেছেন। আরও খোলসা করে বলতে গেলে এতদিন যাবৎ দুই আঙ্গুলের নখ কাটেনইনি। ফলাফল ৫৫ সেমি দীর্ঘ দুই হাতের নখর।

Advertisement

আরও পড়ুন: এ বার শিশু-সহ ভারতীয় মহিলা খুন নিউ জার্সিতে

পাড়া পড়শি তাঁকে ভূতের নখরধারী বলে ঠাট্টা করে থাকেন। তবে এসবে কিছু যায় আসে না তাঁর। বৃষ্টি থেকে বাথরুমের শাওয়ার এসবের কাছে যাওয়ার আগেই সাধের নখগুলি প্লাস্টিকে ভাল ভাবে মুড়ে নেন। স্নানই করেন কদাচিত্। কেন না তিনি খুব ভাল করেই জানেন একটু ভিজে গেলেই নখেদের আয়ু কমতে বাধ্য।

Advertisement

বাড়ি তৈরিতে মগ্ন হুয়েন। ছবি: সংগৃহীত।

পেশায় লু কং হুয়েন একজন রাজমিস্ত্রী। একই সঙ্গে বাড়িঘর রঙও করে থাকেন। তাঁর স্ত্রী নিউয়েন থি থুয়ান তো বেজায় চোটে হুয়েনের উপর। ভালবাসার পাত্রের শখ আহ্লাদ মেটাতে গিয়ে চামচে করে খাইয়ে অবধি দিতে হয় স্বামীকে। স্ত্রীর সঙ্গে এক বিছানাতে ঘুমানোতেও লু কং হুয়েনের ঘোর আপত্তি। পাছে নখগুলো ভেঙে না যায়। সবথেকে তিতিবিরক্ত হন যখন রোজ রোজ স্বামীকে জামা কাপড়টাও পরিয়ে দিতে হয়। শখের নখ নিয়ে লু বলছেন, “বাড়ানোর থেকেও বড় কথা হচ্ছে, নখেদের পালন করা। একবার তো আমাকে একজন মোটা টাকাও অফার করেছিলেন নখ ওড়াতে। আমি হেসে উড়িয়ে দিয়েছি। নখ কাটিনি।”

স্ত্রী ন্যিউয়েন থি থুয়ান এর সঙ্গে।ছবি: সংগৃহীত।

ভিয়েতনামে এখনও অবধি সবচেয়ে বড় নখ এই মানুষটারই। তবে বিশ্বের সবথেকে বড় নখের অধিকারী শ্রীধর ছিল্লাল ভারতবাসী। তাঁর নখ ১৮৬.৬ সেমি লম্বা। দু’নম্বরে রয়েছেন লু কং হুয়েন। তবে নখের প্রতি এই অপার টান অচিরেই তাঁকে এক নম্বরে পৌঁছে দেবে বলে আশা হুয়েনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন