#মিটু ঝড়ে গুগল, যৌন হেনস্থার দায়ে ৪৮ কর্মীকে ছেঁটেছিল সংস্থা

পিচাইয়ের দাবি, কর্তৃপক্ষস্থানীয় কোনও ব্যক্তির বিরুদ্ধে অশালীন আচরণের অভিযোগ উঠলে ‘যথেচ্ছ কট্টর অবস্থান’ নেওয়া হবে বলে ঠিক করেছে সংস্থা। ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে রয়েছেন ১৩ জন সিনিয়র ম্যানেজারও।

Advertisement

সংবাদ সংস্থা

সিলিকন ভ্যালি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৮ ০৪:৪৪
Share:

যৌন হেনস্থার দায়ে কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছে গুগল।

গত দু’বছরে যৌন হেনস্থার অভিযোগে ৪৮ জন কর্মীকে ছাঁটাই করেছে তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। সংস্থার সিইও সুন্দর পিচাই এক চিঠিতে নিজেই জানিয়েছেন সে কথা। ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে রয়েছেন ১৩ জন সিনিয়র ম্যানেজারও। পিচাইয়ের দাবি, কর্তৃপক্ষস্থানীয় কোনও ব্যক্তির বিরুদ্ধে অশালীন আচরণের অভিযোগ উঠলে ‘যথেচ্ছ কট্টর অবস্থান’ নেওয়া হবে বলে ঠিক করেছে সংস্থা।

Advertisement

সম্প্রতি মার্কিন এক দৈনিকে প্রকাশিত রিপোর্টে বলা হয়, গুগলের কর্মী অ্যান়ড্রয়েড-স্রষ্টা অ্যান্ডি রুবিনের বিরুদ্ধে অশালীন আচরণের অভিযোগ ওঠা সত্ত্বেও সংস্থা ছেড়ে যাওয়ার সময়ে ন’কোটি ডলারের প্যাকেজ পেয়েছেন। তা থেকেই শুরু হয় বিতর্ক। ওই রিপোর্ট দেখে পিচাই ছাড়াও গুগলের ভাইস প্রেসিডেন্ট ইলিন নটন জানিয়েছেন, তাঁরা এর সঙ্গে একমত নন। তাঁদের দাবি, ‘‘যৌন হেনস্থা বা অশালীন আচরণের প্রত্যেকটি অভিযোগ আমরা খতিয়ে দেখি। বিষয়টি নিয়ে তদন্ত হয় এবং আমরা ব্যবস্থা নিই।’’

বস্তুত ওই রিপোর্টের ভিত্তিতেই সিইও সুন্দর তাঁর সংস্থার কর্মীদের একটি খোলা চিঠিতে জানিয়েছেন, গুগল থেকে ৪৮ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছিল যৌন হেনস্থার অভিযোগে।

Advertisement

ভারতীয় বংশোদ্ভূত পিচাই কর্মীদের জানিয়েছেন, কর্মস্থলে সুরক্ষা নিশ্চিত করা এবং সবার কাজ করার মতো উপযুক্ত পরিবেশ দেওয়ার ক্ষেত্রে বদ্ধপরিকর গুগল। পাশাপাশি সিইও বলেছেন, ‘‘যৌন হেনস্থার অভিযোগে কারও চাকরি গেলে সংশ্লিষ্ট ব্যক্তি যাতে কোনও আর্থিক প্যাকেজ না পান, সেটাও দেখা হয়।’’

তা ছাড়া, খেয়াল রাখা হয় অভিযোগকারীর কথাও। পিচাইরা বলেছেন, ‘‘আমরা জানি হেনস্থার অভিযোগ জানানো কতটা আতঙ্কের বিষয়। সে জন্য আমরা গোপনীয়তা রক্ষার দিকে নজর দিই। যাঁরা প্রকাশ্যে এসে অভিযোগ জানাচ্ছেন, তাঁদের প্রতি আমাদের সমর্থন এবং সম্মান রয়েছে। কেউ যদি নাম প্রকাশ না করে অভিযোগ জানাতে চান, তাতেও সায় রয়েছে আমাদের।’’ পিচাই-ইলিনের বার্তা, ‘‘গুগল এমন একটা কাজের জায়গা নিশ্চিত করতে চায় যেখানে আপনি সুরক্ষার পরিবেশে নিজের সেরাটা দিতে পারেন। কেউ অভব্য আচরণ করলে তার ফল হবে গুরুতর।’’

মার্কিন দৈনিকটি নাম প্রকাশে অনিচ্ছুক গুগলের দুই কর্মীকে উদ্ধৃত করে জানিয়েছে, ২০১৩ সালে একটি হোটেলের ঘরে এক মহিলা কর্মী যৌন হেনস্থার শিকার হয়েছেন বলে অভিযোগ এনেছিলেন। সংস্থার তদন্তে সে অভিযোগ সত্যি বলে প্রমাণিত হওয়ায় আগেকার সিইও ল্যারি পেজ ইস্তফা দিতে বলেন অ্যান্ডি রুবিনকে। তদন্ত সংক্রান্ত বিষয়টি নিশ্চিত করতে চায়নি গুগল। তবে রুবিন যৌন হেনস্থার অভিযোগ উড়িয়ে জানিয়েছেন, তিনি স্বেচ্ছায় গুগল ছেড়ে চলে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন