Cheese

আমেরিকা-মেক্সিকো সীমান্তে চিজ দিয়ে পাঁচিল বানাচ্ছেন এই শিল্পী

সেই অপূর্ণ কাজ শুরু করেছেন মেক্সিকোর এক শিল্পী। আমরিকার-মেক্সিকো সীমান্তের টেকাটে অঞ্চলে পাঁচিল বানানোর কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৯ ১৬:১২
Share:

আমেরিকা-মেক্সিকো সীমান্তে চিজের পাঁচিল। ছবি চিজওয়াল ওয়েবসাইটের সৌজন্যে।

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই আমেরিকা-মেক্সিকো সীমান্তে পাঁচিল তোলার জন্য সওয়াল করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সেই কাজ এখনও শুরু করতে পারেননি তিনি। তাঁর সেই অপূর্ণ কাজ শুরু করেছেন মেক্সিকোর এক শিল্পী। আমরিকার-মেক্সিকো সীমান্তের টেকাটে অঞ্চলে পাঁচিল বানানোর কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন তিনি।

Advertisement

মেক্সিকোর ওই শিল্পীর নাম কোসিমো কাভালারো। তবে তাঁর পাঁচিল তৈরি হচ্ছে না ইট, পাথর, বালি, সিমেন্ট দিয়ে। তিনি পাঁচিল বানাচ্ছেন নষ্ট হয়ে যাওয়া চিজ দিয়ে।

এই পাঁচিল বানানোর জন্য কাভালারো ‘গোফান্ডমি’। সেখানে বহু লোক পাঁচিল চিজের পাঁচিল বানানোর জন্য টাকা দান করেছে। এমনকি গোফান্ডমি-তে টাকা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট স্বয়ং। সেই টাকাতেই চিজ কিনে পাঁচিল বানাচ্ছেন ওই মেক্সিকান শিল্পী। ইতিমধ্যেই পাঁচ ফুট উঁচু পাচিল বানিয়ে ফেলেছেন তিনি।

Advertisement

ট্রাম্প পাঁচিল তুলতে চেয়েছিলেন নিজের রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য। আর কাভালারো এই কাজ করছেন পাঁচিলের অর্থহীনতা তুলে ধরার জন্য। তাঁর কাছে এই পাঁচিল নষ্ট হয়ে যাওয়া চিজের মতোই। তাই মানুষের মধ্যে সৌভ্রাতৃত্বের বার্তা দিতেই এই চিজের পাঁচিল বানানোর কাজে হাত দিয়েছেন তিনি।

চিজের পাঁচিল বানাচ্ছেন কোসিমো কাভালারো। ছবি চিজওয়াল ওয়েবসাইটের সৌজন্যে।

আপাতত ৩০০ মিটার দীর্ঘ পাঁচিল গড়ার লক্ষ্য ছিল কাভালারো। তবে তাঁর এই ইচ্ছা নির্ভর করছে ফান্ডিংয়ের উপর। কারণ লোকের দেওয়া টাকাতেই এই পাঁচিল বানাচ্ছেন তিনি। প্রত্যেকটি চিজের ব্লক কিনতে তাঁর খরচ পড়ছে প্রায় ১০০ ডলার।

আরও পড়ুন: ইনি স্লোভাকিয়ার প্রথম মহিলা প্রেসিডেন্ট, চেনেন এঁকে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন