Mike Pompeo

এ বার একগুচ্ছ চিনা অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছে আমেরিকাও

টিকটক গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্যের উপর নজরদারি করে। তাই কিছু দিন ধরেই উদ্বেগ প্রকাশ করছেন মার্কিন সেনেটর ও কংগ্রেস সদস্যরা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ জুলাই ২০২০ ১১:০০
Share:

মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো। -ফাইল ছবি।

টিকটক-সহ বেশ কয়েকটি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছে আমেরিকা। মার্কিন টেলিভিশন চ্যানেল ‘ফক্স নিউজ’-কে দেওয়া এক সাক্ষাৎকারে সোমবার এ কথা জানিয়েছেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো। ভারতে ইতিমধ্যেই টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement

পম্পেয়ো বলেছেন, ‘‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু ঘোষণা করার আগে আমি আগবাড়িয়ে কিছু বলতে চাই না। তবে আমরা অবশ্যই বেশ কয়েকটি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছি। সেটা করাও হবে।’’

আমেরিকার সঙ্গে চিনের বাণিজ্য যুদ্ধ, করোনা পরিস্থিতি ও হংকং নিয়ে বেজিংয়ের সাম্প্রতিক পদক্ষেপে দু’দেশের সম্পর্ক ফের তিক্ত হয়ে উঠেছে। এই আবহেই বেশ কয়েকটি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ আমেরিকায় নিষিদ্ধ করার ইঙ্গিত দিলেন মার্কিন বিদ‌েশসচিব।

Advertisement

আরও পড়ুন: চিন-ভুটান দ্বন্দ্বে জড়াতে চায় না ভারত

আরও পড়ুন: মস্কোর দৌত্যে মুক্তি ১০ জন ভারতীয় জওয়ানের

চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক যে ভাবে গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্যাদির উপর নজরদারি করে, তাতে কিছু দিন ধরেই উদ্বেগ প্রকাশ করে চলেছেন মার্কিন সেনেটর ও কংগ্রেস সদস্যরা। এতে তাঁরা আমেরিকার জাতীয় নিরাপত্তা ক্ষুণ্ণ হওয়ার গভীর আশঙ্কা প্রকাশ করেছেন। কারণ, ‘চিনা কমিউনিস্ট পার্টির নজরদারির কর্মকান্ডকে সমর্থন ও সহযোগিতা করতে’ বলা হয়েছে ওই সোশ্যাল মি়ডিয়া অ্যাপগুলিকে।

চিনের ‘বাইটড্যান্স’ সংস্থার সোশ্যাল মিডিয়া ভিডিয়ো অ্যাপ টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন