Minneapolis USA

জর্জ ফ্লয়েড কাণ্ডের জের, খোলনলচে বদলাচ্ছে মিনিয়াপোলিসের পুলিশ বিভাগ

পুলিশের বিরুদ্ধে ক্ষোভ এখনও অব্যাহত। সেই ক্ষোভ কিছুটা সামাল দেওয়ার চেষ্টাতেই এই প্রয়াস বলে মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

সংবাদ সংস্থা মিনিয়াপোলিস,

মার্কিন যুক্তরাষ্ট্র শেষ আপডেট: ০৮ জুন ২০২০ ১৩:৩৩
Share:

জর্জ ফ্লয়েডের গলায় হাঁটু চেপে বসার সেই ছবি। —ফাইল চিত্র

পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর জেরে গর্জে ওঠা আমেরিকার বিক্ষোভ স্তিমিত হয়েছে। কিন্তু থামেনি বিতর্ক। এ বার মিনিয়াপোলিস পুলিশ বিভাগকে ঢেলে সাজার সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রদেশের প্রশাসন। পুরো পুলিশ ব্যবস্থাকে ভেঙে দিয়ে নতুন করে সাজানো হবে।মিনিয়াপোলিস সিটি কাউন্সিলে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কাউন্সিলের প্রেসিডেন্ট লিসা বেন্ডার।

Advertisement

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন-কে লিসা বেন্ডার বলেছেন, পুলিশ ব্যবস্থাকে আমরা ভেঙে দিতে বদ্ধপরিকর। তার পর পুনর্গঠন করা হবে।জনসাধারণের অংশগ্রহণের মাধ্যমে নতুন মডেলে সমাজকে আরও নিরাপদ করার চেষ্টা করা হবে।’’ পাশাপাশি কাউন্সিল সদস্য আলোন্দ্রা কানো টুইট করে জানিয়েছেন, ‘‘সিটি কাউন্সিলে সংখ্যাধিক্যের ভিত্তিতে ঐক্যমত্যে পৌঁছনো গিয়েছে যে মিনিয়াপোলিস পুলিশ বিভাগকে নতুন করে গঠন করা হবে। বর্তমান পুলিশ ব্যবস্থার ইতি ঘটতে চলেছে।’’

গত ২৫ মে মিনিয়াপোলিসে এক পুলিশকর্মী প্রায় ৯ মিনিট ধরে জর্জ ফ্লয়েডের গলায় হাঁটু চেপে বসে ছিলেন। তার জেরে জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়। তার পর থেকেই ওই ঘটনার প্রতিবাদে বর্ণবিদ্বেষ বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে প্রায় গোটা আমেরিকা। প্রায় দু’সপ্তাহ ধরে বিক্ষোভ চলার পর এখন তা অনেকটাই শান্ত। কিন্তু পুলিশের বিরুদ্ধে ক্ষোভ এখনও অব্যাহত। পুলিশ পরিকাঠামো ও ব্যবস্থাপনার খোলনলচে পাল্টে সেই ক্ষোভ কিছুটা সামাল দেওয়ার চেষ্টাতেই এই প্রয়াস বলে মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

আরও পড়ুন: সবাই সুস্থ, নতুন আক্রান্ত নেই! করোনামুক্ত নিউজিল্যান্ড খুলে দিচ্ছে সব কিছু

আরও পড়ুন: বিষ ইঞ্জেকশনে দাউদকে মেরেছে পাক সেনা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন