যেন মিশন ইম্পসিবল! দড়ি বেয়ে ৪০ ফুট নেমে চুরি লক্ষাধিক টাকার বই

ঠিক যেন সিনেমার দৃশ্য! দেওয়াল বেয়ে উঠে ছাদের স্কাইলাইট ফুটো করে দড়ি বেয়ে ৪০ ফুট নীচে নেমে গুদাম লুঠ করে চম্পট দিল চোরেরা। টম ক্রুজের ‘মিশন: ইম্পসিবল’ ছবির সেই রোমহর্ষক দৃশ্য মনে করিয়ে দেওয়া চুরিটি হয়েছে পশ্চিম লন্ডনে, হিথরো বিমানবন্দরের কাছে এক গুদামঘরে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:২২
Share:

এই কায়দাতেই হয়েছে চুরি।

ঠিক যেন সিনেমার দৃশ্য!

Advertisement

দেওয়াল বেয়ে উঠে ছাদের স্কাইলাইট ফুটো করে দড়ি বেয়ে ৪০ ফুট নীচে নেমে গুদাম লুঠ করে চম্পট দিল চোরেরা। টম ক্রুজের ‘মিশন: ইম্পসিবল’ ছবির সেই রোমহর্ষক দৃশ্য মনে করিয়ে দেওয়া চুরিটি হয়েছে পশ্চিম লন্ডনে, হিথরো বিমানবন্দরের কাছে এক গুদামঘরে। চুরি গিয়েছে প্রায় ১৬০টি দুষ্প্রাপ্য বই, সব মিলিয়ে যার মূল্য ২০ লক্ষ পাউন্ডেরও বেশি।

স্কটল্যান্ড ইয়ার্ডের অনুমান, চুরিটি হয়েছে ২৯-৩০ জানুয়ারি। খোওয়া যাওয়া বইয়ের মধ্যে সব থেকে দুষ্প্রাপ্য ও মূল্যবান ছিল ষোড়শ শতকের বিজ্ঞানী নিকোলাস কোপারনিকাসের একটি বইয়ের দ্বিতীয় সংস্করণ। যার বাজারদর দু’লক্ষ পাউন্ডেরও বেশি। তা ছাড়া, গ্যালিলিওর বেশ কয়েকটি বইয়ের প্রাচীন সংস্করণ এবং ইতালীয় কবি দান্তের ‘দ্য ডিভাইন কমেডি’র কয়েকটি দুষ্প্রাপ্য সংস্করণও চুরি গিয়েছে। অধিকাংশ বইই ১৫-১৬ শতকের। ক্যালিফোর্নিয়ার ‘৫০তম আন্তর্জাতিক দুষ্প্রাপ্য পুস্তকমেলায়’ বইগুলো পাঠাচ্ছিলেন পুরনো বইয়ের বিক্রেতা আলেসান্দ্রো মেদা রিকিয়ের। হায় হায় করে তিনি বলছেন, সব পরিশ্রম জলে গেল!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন