Coronavirus

তাদের করোনা টিকা ৯৪ শতাংশের বেশি কার্যকরী, ফাইজারের পর এ বার দাবি মডার্নার

সংস্থার প্রেসিডেন্ট চিকিৎসক স্টিফেন হগ জানিয়েছেন, এ বছরের শেষে আমেরিকায় ২ কোটি টিকা সরবরাহের চিন্তাভাবনা চলছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২০ ১৯:২৪
Share:

প্রতীকী ছবি।

তাদের করোনা টিকা ৯৪.৫ শতাংশ কার্যকরী। সোমবার এক বিবৃতিতে এমনটাই দাবি করল আমেরিকার সংস্থা মডার্না। ৩০ হাজার মানুষের উপর পরীক্ষামূলক ভাবে তাদের টিকা প্রয়োগের পর যে ফল পাওয়া গিয়েছে, তার ভিত্তিতেই এমনটাই দাবি করা হচ্ছে বলে সংস্থা সূত্রে খবর।

সংস্থার প্রেসিডেন্ট চিকিৎসক স্টিফেন হগের দাবি, তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের পর দেখা গিয়েছে যে, তাদের তৈরি টিকা অনেক জটিল রোগের পাশাপাশি কোভিড-১৯ কেও ঠেকাতে সক্ষম। এই টিকার এই কার্যকারিতার ঘোষণায় আশার আলো অনেকটাই বাড়ল মনে করছেন তিনি। হগ আরও জানান, তাদের পাশাপাশি অন্যান্য কয়েকটি সংস্থাও করোনার টিকা নিয়ে আশাপ্রদ ফল পেয়েছে। এটা স্বভাবতই একটা খুশির খবর। কিছু দিন আগেই ফাইজার-বায়োএনটেক দাবি করেছিল তাদের তৈরি টিকা ৯০ শতাংশ কার্যকরী। ৪৩ হাজার মানুষের উপর ক্লিনিক্যাল ট্রায়ালের পর যে ফল পেয়েছে তারই ভিত্তিতে এই দাবি করেছিল ফাইজার।

হগ জানিয়েছেন, এ বছরের শেষে আমেরিকায় ২ কোটি টিকা সরবরাহের চিন্তাভাবনা চলছে। কয়েক দিনের মধ্যে এই টিকার অনুমোদনের জন্য আমেরিকার ড্রাগ কন্ট্রোলের কাছে আবেদন করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, এই টিকা চূড়ান্ত ভাবে কতটা কার্যকর হবে এবং প্রতিরোধ ক্ষমতা কত দিন ধরে রাখতে সক্ষম হয় এখন সেটাই দেখার বিষয়।

Advertisement

আরও পড়ুন: ভাবী ভাইস প্রেসিডেন্ট কেন অন্তরালে, জল্পনা আমেরিকার রাজনৈতিক মহলে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন