Indonesia

ফের জেগে উঠল ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপি, ছাই-গ্যাস উঠল ৬ কিমি উঁচুতে

প্রবল বেগে বেরিয়ে আসা সেই ছাই ও গ্যাস ছড়িয়ে পড়ছে চারিদিকে।

Advertisement

সংবাদ সংস্থা

জাকার্তা শেষ আপডেট: ২১ জুন ২০২০ ১৫:০৭
Share:

মাউন্ট মেরাপি। ছবি- এএফপি।

মাউন্ট মেরাপি। ইন্দোনেশিয়ার জেগে থাকা আগ্নেয়গিরিগুলির মধ্যে অন্যতম। রবিবার সকালে সেই আগ্নেয়গিরিতে ফের শুরু হল উদ্‌গীরণ। আগ্নেয়গিরির মুখ থেকে ছাই ও গরম গ্যাস নির্গত হচ্ছে। প্রবল বেগে বেরিয়ে আসা সেই ছাই ও গ্যাস ছড়িয়ে পড়ছে চারিদিকে।

Advertisement

সংবাদ সংস্থার সূত্রের খবর অনুসারে, ওই আগ্নেয়গিরি থেকে ছাই বেরিয়ে প্রায় ছয় কিলোমিটার উপর পর্যন্ত উপরে উঠছে। সেই গরম ছাই ও গ্যাস থেকে বাঁচতে মেরাপির আশে পাশে থাকা বাসিন্দাদের তিন কিলোমিটার দূরে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের মাউন্ট মেরাপির উচ্চতা দু’হাজার ৯৬৮ মিটার। সেই পার্বত্য অঞ্চলে প্রায় ৫০০-র বেশি আগ্নেয়গিরি রয়েছে। যে গুলি প্রায় সময়ই জেগে উঠে উদ্‌গীরণ ঘটায়। গত অগস্টেই জেগে উঠেছিল এই আগ্নেয়গিরি। ২০১০-এ ভয়াবহ রূপ ধারণ করে মাউন্ট মেরাপি। সে সময় ৩৫৩ জনের মৃত্যু হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: আইনস্টাইন-নিউটনের চেয়েও আইকিউ বেশি, ‘বিখ্যাত’ না হতে কেরানির চাকরি করে জীবন কাটান ইনি

ইন্দোনেশিয়া অগ্ন্যৎপাত ও ভূমিকম্পপ্রবণ এলাকা। প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারে’ অবস্থিত হওয়ায় এই ধরনের ঘটনা বেশি ঘটে।

আরও পড়ুন: নতুন পরিস্থিতি ভয়ানক, বলছে হু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন