International News

ফ্লপ প্রোডাক্টের মি‌উজিয়ম খুলছে সুইডেনে

ব্যর্থতার আড়ালেই লুকিয়ে রয়েছে সাফল্যের চাবিকাঠি। তাই ব্যর্থতা থেকে শিক্ষা নিলে তবেই সফল হওয়া যায়। এমনটাই মনে করেন সুইডেনের এক মনোবিদ স্যামুয়েল ওয়েস্ট। অনেকেই ব্যর্থতাকে বেশি গুরুত্ব দিয়ে দেখতে নারাজ। স্যামুয়েলের দাবি, শুধুমাত্র নিজের নয়, অন্যের ব্যর্থতাকে গুরুত্ব দিলেও তা থেকে অনেক কিছু শেখা যেতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৭ ১৩:১৪
Share:

এ ধরনের মুখোশও রাখা হয়েছে সংগ্রহালয়ে। ছবি: ফেসবুক।

ব্যর্থতার আড়ালেই লুকিয়ে রয়েছে সাফল্যের চাবিকাঠি। তাই ব্যর্থতা থেকে শিক্ষা নিলে তবেই সফল হওয়া যায়। এমনটাই মনে করেন সুইডেনের এক মনোবিদ স্যামুয়েল ওয়েস্ট। অনেকেই ব্যর্থতাকে বেশি গুরুত্ব দিয়ে দেখতে নারাজ। স্যামুয়েলের দাবি, শুধুমাত্র নিজের নয়, অন্যের ব্যর্থতাকে গুরুত্ব দিলেও তা থেকে অনেক কিছু শেখা যেতে পারে। তবে শুধুমাত্র নিজের মতপ্রকাশ করেই থেমে থাকেননি স্যামুয়েল। বিভিন্ন ফ্লপ প্রোডাক্ট নিয়ে একটা গোটা সংগ্রহালয় তৈরি করে ফেলেছেন তিনি। সুইডেনে আগামী জুন বা জুলাইয়ে খোলা হবে এই অভিনব সংগ্রহালয়।

Advertisement

সুইডেনের হেলসিঙ্কবর্গের ওই প্রদর্শনশালায় নিজের সংগ্রহের ৫০টি ফ্লপ প্রোডাক্ট দান করেছেন স্যামুয়েল। সেখানকার কিউরেটরও তিনি। পেশায় মনোবিদ স্যামুয়েল জানিয়েছেন, কাউকে ব্যঙ্গ করা তাঁর লক্ষ নয়। বরং ব্যর্থতা থেকে অন্যদের অনুপ্রাণিত করার উদ্দেশ্যেই এই সংগ্রহালয় খোলা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

মার্কিনদের ঠকিয়ে ১৯২ কোটি টাকার প্রতারণা, ধরা পড়লেন মুম্বইয়ের শ্যাগি

সংগ্রহালয়ের কিউরেটর স্যামুয়েল ওয়েস্ট। ছবি: সংগৃহীত।

কী কী রাখা হবে এখানে?

স্যামুয়েল জানিয়েছেন, কেবলমাত্র মহিলাদের জন্য তৈরি একটি কলম, ডোনাল্ড ট্রাম্প বোর্ড গেম, সকলকে চমকে দেওয়ার জন্য মুখোশ— এ ধরনের নানা ফ্লপ প্রোডাক্ট দিয়েই সাজানো হয়েছে এই সংগ্রহালয়। এগুলি বাজারে এলেও তা ক্রেতাদের মন কাড়তে ব্যর্থ হয়। বিভিন্ন উদ্ভাবণী জিনিস নিয়ে গবেষণা করছেন স্যামুয়েল নিজেও। তিনি জানিয়েছেন, আশা করি দর্শকেরা এর থেকে দু’টি শিক্ষা নেবেন। ১) সাফল্যের থেকে ব্যর্থতাকে আলাদা করা যায় না। ২) ‘ব্যর্থতা’র থেকে শিক্ষারও গুরুত্ব রয়েছে।

গুগ্‌ল, অ্যাপলের মতো সংস্থার উদাহরণ দিয়ে স্যামুয়েলের জানিয়েছেন, ওই সব সংস্থাগুলি বিভিন্ন সময়ে উদ্ভাবনী জিনিস বাজারে ছেড়েছে। তাতে যে সব সময় সাফল্যের মুখ দেখেছে এমনটা নয়। বরং তাদের তৈরি প্রোডাক্ট রীতিমতো ফ্লপ করেছে। আর তার জন্য কোটি কোটি ডলার লোকসান হয়েছে সংস্থাগুলির। তাঁর মতে, “অনেকে বলেন, নিজের ভুল থেকে শিক্ষা নেওয়াটা জরুরি। কিন্তু, আমি মনে করি, অন্যের ভুল থেকে শিক্ষা নেওয়াটা আরও বেশি বুদ্ধিমানের কাজ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন