রাশিয়ায় ফের সন্ত্রাস নিয়ে সরব প্রধানমন্ত্রী মোদী

সেন্ট পিটার্সবার্গ আর্থিক ফোরামের মঞ্চে আজ মোদী বলেন, ‘‘জঙ্গিরা অস্ত্র তৈরি করে না। তারা টাকাও ছাপায় না। তাদের নিজস্ব টেলিকমিউনিকেশন ব্যবস্থাও নেই। কিছু দেশ তাদের এই সব বিষয়ে সাহায্য করে।’’

Advertisement

সেন্ট পিটার্সবার্গ

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৩ জুন ২০১৭ ০৩:০০
Share:

সেন্ট পিটার্সবার্গ আর্থিক ফোরামের মঞ্চে নরেন্দ্র মোদী। ছবি: এএফপি।

রাশিয়ার মাটিতে দাঁড়িয়ে ফের সন্ত্রাস নিয়ে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাল যৌথ বিবৃতিতে সীমান্তপারের সন্ত্রাস বন্ধে সব দেশকে উদ্যোগী হতে বলেছে দু’দেশ। আজও পাকিস্তানের নাম না করে সন্ত্রাসে রাষ্ট্রীয় মদতকে বিঁধেছেন মোদী।

Advertisement

সেন্ট পিটার্সবার্গ আর্থিক ফোরামের মঞ্চে আজ মোদী বলেন, ‘‘জঙ্গিরা অস্ত্র তৈরি করে না। তারা টাকাও ছাপায় না। তাদের নিজস্ব টেলিকমিউনিকেশন ব্যবস্থাও নেই। কিছু দেশ তাদের এই সব বিষয়ে সাহায্য করে।’’ আর্থিক ফোরামের মঞ্চে হাজির ছিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেজ। তাঁর সামনেই সন্ত্রাস-বিরোধী আন্তর্জাতিক কনভেনশন তৈরিতে রাষ্ট্রপুঞ্জের ব্যর্থতা নিয়ে ফের মুখ খোলেন প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য, ‘‘এ নিয়ে কথা ছাড়া আর কিছু হয়নি। এ নিয়ে ফের আলোচনা হবে বলে গতকাল জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর কাছে আমি কৃতজ্ঞ।’’ গতকাল যৌথ বিবৃতিতেও এই কনভেনশন তৈরির প্রক্রিয়ায় গতি আনা উচিত বলে জানিয়েছে দু’দেশ। মোদী আরও বলেন, ‘‘ভালো জঙ্গি, খারাপ জঙ্গি বাছাই করা এ বার বন্ধ হওয়া উচিত।’’ আফগানিস্তানে ‘ভালো তালিবান, খারাপ তালিবান’-এর তত্ত্ব প্রচার করেছিল আমেরিকা। ফলে প্রধানমন্ত্রী ওয়াশিংটনকেও বার্তা দিতে চেয়েছেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:সুদিনের লক্ষ্যে ‘রোড ম্যাপ’ দিচ্ছে সব মন্ত্রক

Advertisement

গত কাল তামিলনাড়ুর কুড়ানকুলামে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে আরও দু’টি চুল্লি গড়তে চুক্তিবদ্ধ হয়েছে ভারত-রাশিয়া। দিল্লিকে তারা এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা সরবরাহ করবে বলে জানিয়েছে মস্কো। ত্রিস্তরীয় এই ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা একসঙ্গে ৩৬টি ক্ষেপণাস্ত্র নষ্ট করতে পারে বলে জানান প্রতিরক্ষা বিশেষজ্ঞেরা। দাবি, এস-৪০০ হাতে এলে কৌশলগত দিক থেকে চিন ও পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকবে ভারত।

রুশ-ভারত বাণিজ্যিক সম্পর্ককেও বিশেষ গুরুত্ব দিচ্ছে নরেন্দ্র মোদী সরকার। গাড়ি, বিমান তৈরি-সহ নানা ক্ষেত্রে যৌথ উদ্যোগ গড়বে ভারত এবং রাশিয়া। গত কয়েক বছর ধরে দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেন কমলেও, চলতি বছরের প্রথম তিন মাসে তা বেড়েছে ২৯ শতাংশ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে এই পরিসংখ্যানই প্রমাণ করে যে শুধু প্রতিরক্ষা নয়, আগামী দিনে অন্যান্য ক্ষেত্রেও যৌথ ভাবে কাজের সুযোগ রয়েছে দুই দেশের সামনে। যার মধ্যে রয়েছে উন্নত প্রযুক্তি, যোগাযোগ, ওষুধ, হিরে, কৃষি ইত্যাদি। মোদীর সফরে এই ক্ষেত্রগুলিতে ইতিমধ্যেই ১৯টি চুক্তি সই করেছে ভারত ও রাশিয়ার বিভিন্ন সংস্থা। এ ছাড়াও করা হয়েছে মেধা সম্পদ রক্ষা নিয়ে চুক্তিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন