International News

ব্রিটেনে গিয়েও দেশি খানা, মোদীর পাতে করলা, খিচুড়ি, পোহা, ধোকলা

বিশুদ্ধ নিরামিষাশী মোদীর পাতে সুস্বাদু সব গুজরাতি খাবার তুলে দেওয়ার জন্য নিয়োগ করা হয়েছে বাকিংহাম গেটের বিখ্যাত সেন্ট জেমস কোর্ট তাজ হোটেলের এগ্‌জিকিউটিভ শেফ শেনয় কারমানিকে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮ ১৮:৩৩
Share:

—ফাইল চিত্র।

কথায় রয়েছে, ‘আপ রুচি খানা’। তাই বোধহয় বিলেতে গিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খাচ্ছেন পুর দেওয়া করলা, খিচুড়ি, পোহা, ধোকলার মতো খাবার-দাবার। কমনওয়েলথ গোষ্ঠীভূক্ত দেশগুলোর বৈঠকে যোগ দিতে মোদী এখন ব্রিটেনে। বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকে তাঁর কর্মসূচি ঠাসা বললেও বোধহয় কম হয়ে যায়। এর মাঝেই থাকছে দেশি খানা। স্বাদে খাসা। পুষ্টিতে ঠাসা।

Advertisement

বিশুদ্ধ নিরামিষাশী মোদীর পাতে সুস্বাদু সব গুজরাতি খাবার তুলে দেওয়ার জন্য নিয়োগ করা হয়েছে বাকিংহাম গেটের বিখ্যাত সেন্ট জেমস কোর্ট তাজ হোটেলের এগ্‌জিকিউটিভ শেফ শেনয় কারমানিকে। শেনয়ের দাবি, ‘‘তিনি ও তাঁর আট সদস্যের দলের চেষ্টা এখন একটাই। মোদীর জন্য ‘ঘর কী খানা’ তৈরি করা।’’ যাতে বিদেশে এসেও মনে হয় তিনি নিজের দেশেই রয়েছেন।

কিন্তু মোদির জন্য মেনুতে কী থাকছে?

Advertisement

আরও পড়ুন: ঝোড়ো সফরে সুইডেনে মোদী

আরও পড়ুন: অন্তঃসত্ত্বা প্রধানমন্ত্রী, তাতে কী!

প্রাতঃরাশে চা, কফি তো রয়েছেই। সঙ্গে পোহা, উপমা, ভাজি এবং আরও বেশ কয়েকটা গুজরাতি পদ। আর দুপুরের খাবার? খামান, ধোকলা, খান্দভি, ডাল, ডাল পকৌরা, তোরাই মাসালা, স্টাফড করেলা, পনির ভুর্জি এবং খিচুড়ি। শেনয় কারমানি জানিয়েছেন, সমস্ত খাবার তৈরি করা হচ্ছে বিশুদ্ধ মাখন দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন