কুয়ালালামপুরে নেতাজির ব্রোঞ্জের মূর্তি উন্মোচন করলেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কুয়ালালামপুরে বসল নেতাজি সুভাষচন্দ্র বোসের ব্রোঞ্জের মূর্তি। সেখানকার ভারতীয় সংস্কৃতি কেন্দ্রের নাম বদলেও করা হল নেতাজির নামে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০১৬ ২৩:৪৪
Share:

নেতাজির ব্রোঞ্জের মূর্তি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কুয়ালা লামপুরে বসল নেতাজি সুভাষচন্দ্র বোসের ব্রোঞ্জের মূর্তি। সেখানকার ভারতীয় সংস্কৃতি কেন্দ্রের নাম বদলেও করা হল নেতাজির নামে।

Advertisement

গত বছর নভেম্বরে মালয়েশিয়া সফর করেন প্রধানমন্ত্রী। সেই সময়ই সেখানকার ভারতীয় সংস্কৃতি কেন্দ্রের নাম বদলের কথা তিনি ঘোষণা করেন। গতকাল সেখানে নেতাজির একটি ব্রোঞ্জের মূর্তিও বসান ভারতীয় দূতাবাসের কর্তারা। বিদেশ মন্ত্রক সূত্রে বলা হচ্ছে, মালয়েশিয়ায় অসংখ্য মানুষ, বিশেষ করে ভারতীয় বংশোদ্ভূতদের ‘ইন্ডিয়ান ন্যাশানাল আর্মি’তে যোগ দেওয়ার জন্য অনুপ্রেরণা দিয়েছিলেন নেতাজি। আজও তাঁর সাহস, অনুপ্রেরণা, সাহসিকতার ঐতিহ্য সেখানে রয়েছে। গোটা বিশ্বে মালয়েশিয়াতে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ভারতীয় বসবাস করেন। ইন্ডিয়ান ন্যাশানাল আর্মির প্রাক্তনীদের মধ্যে প্রায় ৩৫ জন এখনও মালয়েশিয়ায় থাকেন। তাঁদের উপস্থিতিতেই এই ব্রোঞ্জের মূর্তি স্থাপন করা হয়।

আরও খবর...

Advertisement

ভারতের হয়ে জোর সওয়াল রাশিয়ার, আরও একা হয়ে পড়ল চিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন