Mars Insight

মার্স ইনসাইটের সফল উৎক্ষেপণের পর নাসার বিজ্ঞানীদের করা ‘সেলিব্রেশন’-এর ভিডিয়ো

এ রকমই একটি সেলিব্রেশনের ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। সেখানে দুইজন বিজ্ঞানী এক বিশেষ কায়দায় একে অপরকে অভিবাদন জানাচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৮ ১৬:৩৮
Share:

সফল উত্ক্ষেপণের পর উল্লসিত নাসার বিজ্ঞানীরা। ছবি নাসার সৌজন্যে।

‘কিউরিয়োসিটি’-র পরে সোমবার মঙ্গল গ্রহের মাটিতে সফলভাবে পা রাখল নাসার নতুন যান ‘মার্স ইনসাইট’। নাসার জেট প্রপালশন ল্যাবে স্ক্রিনে চোখ রাখা বিজ্ঞানীরাআনন্দে লাফিয়ে উঠলেন। জড়িয়ে ধরলেন একে অপরকে। লালগ্রহের মাটি ছোঁয়ার আগে সাড়ে ছ’মিনিটের সেই ‘আতঙ্কের সময়’ সফলভাবে উতরে যাওয়ায় উল্লসিত বিজ্ঞানীরা শূন্যে হাত ছুঁড়লেন, করলেন বিশেষ সেলিব্রেশন।

Advertisement

এ রকমই একটি সেলিব্রেশনের ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। সেখানে দুইজন বিজ্ঞানী এক বিশেষ কায়দায় একে অপরকে অভিবাদন জানাচ্ছেন।

Advertisement

এই মহাকাশ যানের সফল উত্ক্ষেপণে নিজেদের করা পরিশ্রমের পুরস্কার পেলেন বিজ্ঞানীরা। এ জন্য ‘মার্স ইনসাইট’-এর মঙ্গলের মাটি ছোঁয়ার সেই মুহূর্ত তাঁদের কাছে সবসমই বিশেষ। সেই মুহূর্তে তাঁদের বিশেষ ভাবে আনন্দ করার ধরনে বেশ মজা পেয়েছে বিশ্ববাসী। তাই বিজ্ঞানীদের করা ‘সেলিব্রেশন’-এর ভিডিয়ো ছড়িয়ে গেছে নেটিজেনদের মধ্যে।

২৬ নভেম্বর গ্রিনিচ সময় অনুসারে সন্ধ্যা ৭টা ৫৪ মিনিটে ‘মার্স ইনসাইট’ পা রেখেছে মঙ্গলের মাটিতে। আদতে পা রেখেছে ৭টা ৪৭ মিনিটে। আমাদের একটু দেরিতে জানার কারণ,মঙ্গল থেকে পৃথিবীতে আসতে আলোর সময় লাগে প্রায় ৮ মিনিট।

কী ভাবে তৈরি হয়েছিল মঙ্গল,কী রয়েছে তার অন্তঃস্থলে, এখন কী ঘটে চলেছে তার মধ্যে, এ সবই অনুসন্ধান করবে মার্কিন মহাকাশ গবেষণাকেন্দ্রের নয়া মঙ্গলযানটি।

কী ভাবে মঙ্গলের মাটিতে সফলভাবে উত্তক্ষেপণ করল ‘মার্স ইনসাইট’? সে জন্য আপনাকে দেখতে হবে নীচের ভিডিয়োটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন