Nawaz Sharif

৫০০ কোটি ডলার ঘুষ দিতে চেয়েছিলেন ক্লিন্টন: শরিফ

শরিফ বলেছেন, ‘‘আমি যদি দেশের প্রতি দায়বদ্ধ না থাকতাম, তা হলে পরমাণু অস্ত্রপরীক্ষা বন্ধের ইনাম হিসেবে আমেরিকার কাছ থেকে ৫০০ কোটি ডলার নিয়ে নিতাম। আমাকে ওই পরীক্ষা না করার জন্য তদানীন্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন ৫০০ কোটি ডলার দিতে চেয়েছিলেন।’’

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ১৯:০৩
Share:

নওয়াজ শরিফ ও বিল ক্লিটন।-ফাইল চিত্র।

পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ করানোর জন্য ১৯ বছর আগে নওয়াজ শরিফকে কি ঘুষ দিতে চেয়েছিলেন তদানীন্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন?

Advertisement

এমনটাই দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বুধবার পঞ্জাব প্রদেশের শিয়ালকোটে, এক জনসমাবেশে।

হালে দুর্নীতির অভিযোগের তিরে বিদ্ধ পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ওই সমাবেশে বলেছেন, ‘‘আমি যদি দেশের প্রতি দায়বদ্ধ না থাকতাম, তা হলে পরমাণু অস্ত্রপরীক্ষা বন্ধের ইনাম হিসেবে আমেরিকার কাছ থেকে ৫০০ কোটি ডলার নিয়ে নিতাম। আমাকে ওই পরীক্ষা না করার জন্য তদানীন্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন ৫০০ কোটি ডলার দিতে চেয়েছিলেন।’’

Advertisement

আরও পড়ুন- জঙ্গিদের ‘নিরাপদ আশ্রয়’ পাকিস্তান, ঘোষণা আমেরিকার

১৯৯৮ সালে পোখরানে ভূগর্ভে পরমাণু অস্ত্র পরীক্ষা করেছিল ভারত। প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জমানায়। তার কয়েক দিনের মধ্যেই ভারতের ওপর চাপ সৃষ্টি করতে পরমাণু অস্ত্র পরীক্ষা করে পাকিস্তান।

দুর্নীতির অভিযোগে দেশে রীতিমতো কোণঠাসা পাকিস্তানের প্রধানমন্ত্রী শরিফের ইস্তফার দাবি জানিয়েছে প্রায় সবক’টি দলই। শরিফের দুর্নীতির অভিযোগগুলির তদন্ত একটি টাস্ক ফোর্সের হাতে দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন