International News

আমেরিকায় জাতিবিদ্বেষী শ্বেতাঙ্গ মিছিলে উঠল নাৎসি স্লোগান

আমেরিকায় গত কয়েক দশকের মধ্যে এত বড় জাতিবিদ্বেষী মিছিল হয়নি।’’ তাঁরা জানাচ্ছেন, জ্বলন্ত মশাল হাতে নিয়ে গোটা বিশ্ববিদ্যালয় চত্বর ঘুরে বেড়ান শ্বেতাঙ্গ ছাত্র বিক্ষোভকারীরা। তাঁরা স্লোগান দিতে থাকেন, ‘একটি জাতি, একটি দেশ, অবসান ঘটুক অভিবাসনের।

Advertisement

সংবাদ সংস্থা

ভার্জিনিয়া শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ১৯:৩৫
Share:

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে শ্বেতাঙ্গ ছাত্র বিক্ষোভ। শুক্রবার রাতে।

মুখে নাৎসি স্লোগান। হাতে জ্বলন্ত মশাল। ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে শ্বেতাঙ্গ ছাত্রদের মিছিল ঘিরে তুলকালাম কাণ্ড হয়ে গেল শুক্রবার রাতে। প্রতিবাদী অন্য এক দল ছাত্রের সঙ্গে শ্বেতাঙ্গ বিক্ষোভকারীদের মুখোমুখি সংঘর্ষেরও ঘটনা ঘটল বিশ্ববিদ্যালয় চত্বরে। চলে ইটপাথর ও লঙ্কার গুঁড়ো ছোড়াছুড়ি। শ্বেতাঙ্গ ছাত্র বিক্ষোভকারীদের দাবি ছিল, আমেরিকার অভিবাসন নীত আমুল বদলাতে হবে। অভিবাসীদের অবিলম্বে আমেরিকা ছেড়ে চলে যেতে বলতে হবে। বিক্ষোভকারীদের মুখে ছিল ‘ব্লাড অ্যান্ড সয়েল’ স্লোগান। দেশপ্রেমের গভীরতা বোঝাতে নাৎসিরা যে স্লোগান দিত।

Advertisement

আরও পড়ুন- ডোকলাম ইস্যুতে চিন ‘কিশোর’, ভারত ‘প্রাপ্তবয়স্ক’: আমেরিকা

প্রত্যক্ষদর্শীদের মতে, ‘‘আমেরিকায় গত কয়েক দশকের মধ্যে এত বড় জাতিবিদ্বেষী মিছিল হয়নি।’’ তাঁরা জানাচ্ছেন, জ্বলন্ত মশাল হাতে নিয়ে গোটা বিশ্ববিদ্যালয় চত্বর ঘুরে বেড়ান শ্বেতাঙ্গ ছাত্র বিক্ষোভকারীরা। তাঁরা স্লোগান দিতে থাকেন, ‘একটি জাতি, একটি দেশ, অবসান ঘটুক অভিবাসনের’।

Advertisement

আরও পড়ুন- কোরীয় সমস্যা আলোচনায় মেটান, ট্রাম্পকে চিনা প্রেসিডেন্ট

শ্বেতাঙ্গ ছাত্রদের ওই জাতিবিদ্বেষী মিছিলের কড়া সমালোচনা করেছেন শার্লটসভিলের মেয়র মাইক সিঙ্গার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন