Nepal

ভারতীয় চ্যানেলের বিরুদ্ধে নালিশ নেপালের

রবিবার রাতে বৈঠকে বসে নেপালের কেবল টিভি অপারেটররা সিদ্ধান্ত নেন, পাঁচটি হিন্দি সংবাদ চ্যানেল ছাড়া অন্যগুলি সম্প্রচার শুরু করা হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২০ ০৪:০৬
Share:

প্রতীকী ছবি।

ভারতে খবরের চ্যানেলগুলিতে নেপালের সরকারি পদাধিকারী ও রাজনৈতিক দলের নেতাদের বিরুদ্ধে অবমাননাকর ও ভিত্তিহীন খবর প্রকাশের অভিযোগ করে দিল্লির কাছে কূটনৈতিক স্তরে নালিশ জানাল কাঠমান্ডু। নয়াদিল্লিতে নেপালের দূতাবাস ভারতের বিদেশ মন্ত্রকের দফতরে এই ডিপ্লোম্যাটিক নোট জমা দিয়েছে। ভারতীয় সংবাদ চ্যানেলগুলির এমন আচরণে নেপালের দর্শকদের অনুভূতি ক্ষুণ্ণ হচ্ছে জানিয়ে কড়া ব্যবস্থা নিতে ভারতের কাছে আর্জিও জানানো হয়েছে নোটে। এর মধ্যেই সোমবার থেকে অনেক ভারতীয় চ্যানেল নেপালের টেলিভিশনে দেখানো শুরু হয়েছে। রবিবার রাতে বৈঠকে বসে নেপালের কেবল টিভি অপারেটররা সিদ্ধান্ত নেন, পাঁচটি হিন্দি সংবাদ চ্যানেল ছাড়া অন্যগুলি সম্প্রচার শুরু করা হবে। বৃহস্পতিবার থেকে নেপালে দূরদর্শন ছাড়া বাকি ভারতীয় সংবাদ চ্যানেলের প্রদর্শন বন্ধ ছিল।

Advertisement

শাসক দল নেপাল কমিউনিস্ট পার্টির অধিকাংশ নেতা প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির ইস্তফা দাবি করার পরে কূটনৈতিক রীতিনীতি শিকেয় তুলে ওলির পক্ষ নিয়ে প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারী ও শাসক দলের নেতাদের সঙ্গে আলোচনায় বসেন চিনের রাষ্ট্রদূত হোউ ইয়ানকি। নেপালের তথ্যমন্ত্রী যুবরাজ খাটিওয়াড়া বৃহস্পতিবার অভিযোগ করেন, নির্বাচিত প্রধানমন্ত্রীর সঙ্গে চিনা রাষ্ট্রদূতের সম্পর্ক নিয়ে ভারতীয় টিভি চ্যানেলগুলিতে এমন অবমাননাকর ও ভিত্তিহীন খবর সম্প্রচার করা হচ্ছে, যাতে নেপালের নাগরিকেরা ক্ষুব্ধ। ওই দিন থেকেই কেবল টিভি অপারেটররা দূরদর্শন ছাড়া সব ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেন। নেপালের দূতাবাসের দেওয়া নোটে বলা হয়েছে, ‘ভারতীয় চ্যানেলে প্রকাশিত ভুয়ো খবরগুলি শুধু ভিত্তিহীনই নয়, শালীনতার গণ্ডিও লঙ্ঘন করে। এই আচরণ নেপালের জনগণের অনুভূতির উপরেও বড়সড় আঘাত।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন