সিরিয়াতেই বসেই প্যারিস হামলার ছক, মৃতের সংখ্যা বেড়ে ১৩২

সিরিয়ার ঘাঁটিতে বিমান হানা চালানো হয়েছে বলেই প্যারিসে হামলা চালায়নি আইএস জঙ্গিরা। বরঞ্চ ফ্রান্স ধর্মনিরপেক্ষতা এবং সাম্যবাদে বিশ্বাস করে বলেই শুক্রবার ওই হামলা চালায় আইএস।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৫ ১৪:৪০
Share:

ফরাসি প্রধানমন্ত্রী মান্যুয়েল ভালস। এএফপি-র তোলা ছবি।

সিরিয়ার ঘাঁটিতে বিমান হানা চালানো হয়েছে বলেই প্যারিসে হামলা চালায়নি আইএস জঙ্গিরা। বরঞ্চ ফ্রান্স ধর্মনিরপেক্ষতা এবং সাম্যবাদে বিশ্বাস করে বলেই শুক্রবার ওই হামলা চালায় আইএস। আইএসের দাবি নস্যাত্ করে সোমবার এমনই দাবি করলেন ফরাসি প্রধানমন্ত্রী মান্যুয়েল ভালস। সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, শুধুমাত্র প্যারিসেই হামলা চালিয়ে থেমে থাকবে না আইএস। ফ্রান্স এবং ইউরোপের অন্য শহরেও বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে তারা। তবে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী ভালস। ফরাসি সেনা-পুলিশ হামলা রোখার জন্য সম্পূর্ণ প্রস্তুত। সন্দেহভাজনদের খোঁজে ব্যপক হারে তল্লাশি চালাচ্ছেন গোয়েন্দারা।

Advertisement

অন্য দিকে, প্যারিসে সন্ত্রাসবাদী হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩২। এ দিন হাসপাতালে মৃত্যু হয়েছে তিন জনের। আহত ৩৪৯ জন। এঁদের মধ্যে ৯৬ জনের অবস্থা গুরুতর।

এই সংক্রান্ত আরও খবর...

Advertisement

সিরিয়ায় আইএস ঘাঁটিতে বিমান হানা ফ্রান্সের

আত্মঘাতী জঙ্গির ভাই সালাহকে খুঁজছে পুলিশ

শুধুমাত্র প্যারিসের জন্য কেন ‘সেফ্‌টি চেক’ অপশন, প্রশ্নের মুখে জুকেরবার্গ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন