দক্ষ কর্মীদের জন্য আরও মার্কিন ভিসা!

ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামা এঁদের কথা মাথায় রেখেই ২০১৪-য় একটি বিশেষ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। যা নিয়ে গোড়া থেকেই আপত্তি জানিয়ে আসছেন ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯ ০৩:৫১
Share:

ফের মেধাভিত্তিক অভিবাসনের পক্ষেই সওয়াল আমেরিকায়। সম্প্রতি প্রেসিডেন্টের জামাই তথা হোয়াইট হাউসের অন্যতম শীর্ষ পরামর্শদাতা জ্যারেড কুশনার ইঙ্গিত দিয়েছেন, সুদক্ষ কর্মীদের মার্কিন ভিসা পাওয়ার সুযোগ অদূর ভবিষ্যতে অনেকটাই বাড়তে চলেছে। সূত্রের খবর, এই সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব আগামী সপ্তাহে প্রেসিডেন্টের হাতে তুলে দেবেন কুশনার। এখন দেখার, প্রেসিডেন্ট তাতে সায় দেন, নাকি সংশোধনের জন্য ফেরত পাঠান!

Advertisement

তবে শৈশবে যাঁরা অবৈধ ভাবে পরিবারের সঙ্গে আমেরিকায় ঢুকেছিলেন, তাঁদের ব্যাপারে কুশনারের প্রস্তাবে কিছুই থাকছে না বলে জানা গিয়েছে। ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামা এঁদের কথা মাথায় রেখেই ২০১৪-য় একটি বিশেষ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। যা নিয়ে গোড়া থেকেই আপত্তি জানিয়ে আসছেন ট্রাম্প। আদতে হোয়াইট হাউসে আসার আগে থেকেই আমেরিকার গোটা অভিবাসন ব্যবস্থাটাই ঢেলে সাজানোর কথা বলে আসছেন ট্রাম্প। মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার প্রস্তাবও তারই অঙ্গ। তবে অন্য দেশের দক্ষ কর্মীদের যে আমেরিকায় আনাটা জরুরি, হালে তা নিয়ে বলতে শুরু করেছেন ট্রাম্প। কুশনারের খসড়া প্রস্তাব আদতে তাঁরই নির্দেশে বলে মনে করা হচ্ছে।

মার্কিন কূটনীতিকদের অনেকে বলছেন, আসন্ন ভোটের কথা ভেবেই অভিবাসনে দরাজ হওয়ার ইঙ্গিত দিচ্ছেন প্রেসিডেন্ট। কেমন চলছে কাজ? এই প্রশ্নের জবাব দিতে গিয়ে মঙ্গলবার কুশনার বলেন, ‘‘হোয়াইট হাউসের অর্থনীতি এবং নীতি বিষয়ক উপদেষ্টাদের সঙ্গে নিয়েই কাজ করছি। আশা করছি, দেশের জন্য যেটা সব চেয়ে ভাল, তেমন প্রস্তাবই আনব’’

Advertisement

বাইরে থেকে সুদক্ষ কর্মী আনাটা যে জরুরি, এ নিয়ে আমেরিকার প্রথম সারির কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠানও কথা বলতে শুরু করেছে। শোনা যাচ্ছে, কুশনারের প্রস্তাবে বছর-বছর দেওয়া ভিসার সংখ্যা হয় বাড়বে কিংবা একই থাকবে, কোনও ভাবেই কমবে না। এ ক্ষেত্রে কুশনারের টিম কানাডা এবং অস্ট্রেলিয়ার অভিবাসন নীতিকে মডেল করে এগোচ্ছে বলেও সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন