Japan

জাপানে দাপট বাড়ছে নয়া ভিন্ দেশি স্ট্রেনের

ইতিমধ্যেই পরিচিত ব্রিটেন বা দক্ষিণ আফ্রিকার স্ট্রেন নয়। তার থেকে বেশ ভিন্ন চরিত্রের ‘ই৪৮৪কে’ নামে অন্য এক স্ট্রেনে কমপক্ষে ৯১জন আক্রান্ত হওয়ায় নতুন করে আতঙ্ক ছড়াল জাপানে।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৩৮
Share:

প্রতীকী ছবি।

ইতিমধ্যেই পরিচিত ব্রিটেন বা দক্ষিণ আফ্রিকার স্ট্রেন নয়। তার থেকে বেশ ভিন্ন চরিত্রের ‘ই৪৮৪কে’ নামে অন্য এক স্ট্রেনে কমপক্ষে ৯১জন আক্রান্ত হওয়ায় নতুন করে আতঙ্ক ছড়াল জাপানে। স্ট্রেনটি যে ভিন্‌ দেশি, তা নিয়ে কোনও সংশয় না থাকলেও ঠিক কোথা থেকে এর উৎপত্তি তা নিয়ে এখনও ধন্দে বিশেষজ্ঞরা।

Advertisement

তবে এখনও পর্যন্ত শুধু পূর্ব জাপানের কান্তো এলাকাতেই এই স্ট্রেনের হদিস মিলেছে বলে সে দেশের স্বাস্থ্য দফতর সূত্রের খবর। তা ছাড়া সেখানকার বিমানবন্দরেও এই স্ট্রেনে আক্রান্ত দু’জনের খবর পাওয়া গিয়েছে বলে কর্তৃপক্ষ সূত্রের খবর। কিছুদিন আগেই প্রতিষেধক প্রদান কর্মসূচি শুরু হয়েছে জাপানে। তার মাঝে এই নয়া স্ট্রেন মাথাচাড়া দেওয়ায় আশঙ্কিত স্বাস্থ্য দফতর। জাপানে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা চার লক্ষ পেরিয়েছে। এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৭১৯৪ জন।

এ দিকে দেশের কয়েকটি বেসরকারি সংস্থাকে করোনার প্রতিষেধক আমদানি করানোর বিষয়ে সবুজ সঙ্কেত দেওয়া নিয়ে পাকিস্তান সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন