International News

জেলে হেডলির উপর হামলার খবর উড়িয়ে দিলেন আইনজীবী

মঙ্গলবার হেডলির আইনজীবী জন থেইস সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, ‘‘হেডলি কোথায় রয়েছে, তা প্রকাশ করা সম্ভব নয়। তবে তিনি শিকাগো জেল বা হাসপাতাল, কোনও জায়গাতেই নেই। আমার সঙ্গে তাঁর নিয়মিত কথা হয়। সহ-বন্দিদের হাতে হেডলির মার খাওয়া বা হাসপাতালে ভর্তি হওয়া সংক্রান্ত ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের কোনও ভিত্তি নেই।’’

Advertisement
শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৮ ১৬:০৩
Share:

২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী ডেভিড কোলম্যান হেডলি। —ফাইল চিত্র

জেলে ডেভিড কোলম্যান হেডলির উপর হামলার খবর উড়িয়ে দিলেন তার আইনজীবী। তাঁর দাবি, শিকাগোর জেল বা হাসপাতাল কোনও জায়গাতেই নেই হেডলি। কোথায় রয়েছেন ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী, সে বিষয়ে জানলেও সংবাদ মাধ্যমে তা জানাতে রাজি হননি তিনি।

Advertisement

কয়েকদিন আগেই ভারতীয় সংবাদ মাধ্যমগুলিতে খবর প্রকাশিত হয়, শিকাগোর জেলে হেডলির উপর হামলা চালিয়েছে তারই সহ-বন্দিরা। হামলায় এতটাই জখম যে প্রাণ সংশয় রয়েছে। তাই তাকে ভর্তি করা হয়েছে শিকাগোরই একটি হাসপাতালে।

কিন্তু মঙ্গলবার হেডলির আইনজীবী জন থেইস সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, ‘‘হেডলি কোথায় রয়েছে, তা প্রকাশ করা সম্ভব নয়। তবে তিনি শিকাগো জেল বা হাসপাতাল, কোনও জায়গাতেই নেই। আমার সঙ্গে তাঁর নিয়মিত কথা হয়। সহ-বন্দিদের হাতে হেডলির মার খাওয়া বা হাসপাতালে ভর্তি হওয়া সংক্রান্ত ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের কোনও ভিত্তি নেই।’’

Advertisement

আরও পড়ুন: নির্বাচনের দিনও কেঁপে উঠল পাকিস্তান, কোয়েটায় আত্মঘাতী হামলায় হত ৩১

ভারতের একাধিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, শিকাগোর জেলের মধ্যেই দুই আবাসিক হেডলিকে আক্রমণ করে। বেধড়ক মারধর করা হয় তাঁকে। তাঁকে নর্থ এভাস্টন হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তি করানো হয়েছে। অর্থাৎ হেডলিকে পুরো বিষয়টির কোনও সত্যতা নেই বলে দাবি করেছেন জন থেইস।

আরও পড়ুন: টাকা দিলেই এ সব দেশে মিলে যায় পাসপোর্ট, সুযোগ নেন চোক্সীরা

২০০৯ সালে মুম্বইয়ে ধারাবাহিক হামলায় ১৬০ জনের মৃত্যু হয়। ওই হামলার চক্রান্তকারী মাথা হিসেবে চিহ্নিত হয় পাক-মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি ওরফে দাউদ সৈয়দ গিলানি। আমেরিকার আদালত তাকে ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন