লিউকে চিকিৎসা দিতে চায় তাইওয়ান

নিজের দেশে গণতন্ত্রের দাবিতে সরব মানবাধিকার কর্মী লিউ দীর্ঘদিন বন্দি ছিলেন জেলে। সেই সময়েই তাঁর শান্তির নোবেল পাওয়া। ক্যানসার ধরা পড়ায় সম্প্রতি লিউকে মুক্তি দেয় চিনা সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

তাইপেই শেষ আপডেট: ২৯ জুন ২০১৭ ১২:৩৭
Share:

ভাইয়ের সঙ্গে নোবেলজয়ী লিউ শিয়াওবো (বাঁ দিকে)। ছবি: এএফপি।

ক্যানসার আক্রান্ত শান্তির নোবেলজয়ী লিউ শিয়াওবোকে চিকিৎসা সংক্রান্ত সাহায্য দিতে এগিয়ে এল তাইওয়ান। সে দেশের চিন সংক্রান্ত সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি বলেছে, লিউ যদি তাইওয়ানে তাঁর যকৃতের ক্যানসারের চিকিৎসা করাতে চান, তিনি স্বাগত।

Advertisement

নিজের দেশে গণতন্ত্রের দাবিতে সরব মানবাধিকার কর্মী লিউ দীর্ঘদিন বন্দি ছিলেন জেলে। সেই সময়েই তাঁর শান্তির নোবেল পাওয়া। ক্যানসার ধরা পড়ায় সম্প্রতি লিউকে মুক্তি দেয় চিনা সরকার। এখন তিনি হাসপাতালে ভর্তি। তাঁর আইনজীবী মো শাওপিং বলেন, মেডিক্যাল প্যারোলে মুক্ত আসামিরা সচরাচর দেশ ছাড়ার অনুমতি পান না। কিন্তু তাঁর মতে, লিউয়ের বিষয়টি আলাদা ভাবে বিবেচনা করা হলে তিনি অন্য দেশে চিকিৎসা করাতে পারেন।

ঠিক এই জায়গা থেকেই তাইওয়ানের ‘আহ্বান’। যার আসল কারণটি রাজনৈতিক বলেই অনেকের মত। তাইওয়ানকে বরাবর নিজের ভূখণ্ড হিসেবেই দেখে এসেছে চিন। উপরন্তু তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট সাই ইং ওয়েন ক্ষমতার আসার পর থেকেই চিনের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে তাঁদের। আজকের বার্তাটিও দিয়েছে তাইওয়ানের চিন সংক্রান্ত সর্বোচ্চ নীতি নির্ধারক গোষ্ঠী ‘মেনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিল’। তার তরফে চিউ চুই চেঙ্গ সরাসরি বলেছেন, ‘‘বেজিংকে আর্জি, লিউকে মুক্তি দেওয়া হোক। যে দেশে উনি চিকিৎসা করাতে চান, সেখানেই যেতে দেওয়া হোক ওঁকে। তাইওয়ান এই অসুখের চিকিৎসার ক্ষেত্রে অভিজ্ঞ। যদি উনি এখানেই চিকিৎসা করাতে চান, তাঁকে স্বাগত।’’

Advertisement

তিয়েনআনমেন স্কোয়ারের অন্যতম প্রতিবাদী ওয়াং ডান-এর ঠিকানাও এখন তাইওয়ান। তাঁর দাবি, জার্মানিতে যকৃতের ক্যানসারের চিকিৎসার জন্য প্রসিদ্ধ হাসপাতাল রয়েছে। সেখানে লিউয়ের চিকিৎসা নিয়ে জার্মান বিদেশ মন্ত্রকের সঙ্গে কথা বলেছেন তিনি। চিনে মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যাডও অন্য দেশে লিউয়ের চিকিৎসার দাবি তুলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন