International News

জাপানের দিকে পর পর পাঁচ ক্ষেপণাস্ত্র কিমের, আক্রমণের প্রস্তুতি শুরু?

রাষ্ট্রপুঞ্জের বেঁধে দেওয়া সীমানা লঙ্ঘন করে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। সোমবার সকালে জাপানের দিকে পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে কিম জং উনের দেশ। সেগুলির মধ্যে তিনটিই জাপানের এক্সক্লুসিভ ইকনমিক জোনের মধ্যে আঘাত করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৭ ২২:২২
Share:

—ফাইল চিত্র।

রাষ্ট্রপুঞ্জের বেঁধে দেওয়া সীমানা লঙ্ঘন করে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। সোমবার সকালে জাপানের দিকে পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে কিম জং উনের দেশ। সেগুলির মধ্যে তিনটিই জাপানের এক্সক্লুসিভ ইকনমিক জোনের মধ্যে আঘাত করেছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে ‘চূড়ান্ত বিপজ্জনক কার্যকলাপ’ বলে উল্লেখ করেছেন। দক্ষিণ কোরিয়ার দাবি, যুদ্ধের প্রস্তুতি শুরু করে দিয়েছে উত্তর কোরিয়া।

Advertisement

যে পাঁচটি ক্ষেপণাস্ত্র সোমবার সকালে জাপানের দিকে ছোড়া হয়েছে, তার মধ্যে একটি ক্ষেপণাস্ত্র লক্ষ্যে পৌঁছতে পারেনি। বাকি চারটি উত্তর কোরিয়ার এক উপকূল থেকে উড়ে অন্য উপকূল পেরিয়ে জাপান সাগর বা পূর্ব সাগরে আঘাত হেনেছে। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী জাপানের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত জলভাগ জাপানের এক্সক্লুসিভ ইকনমিক জোন। উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে তিনটি এ দিন সেই জোনের মধ্যেই আঘাত হেনেছে।

আমেরিকা, জাপান এবং দক্ষিণ কোরিয়া এক যোগে এই উৎক্ষেপণের নিন্দা করেছে। এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের জারি করা নির্দেশিকাকে সম্পূর্ণ লঙ্ঘন করেছে বলে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে সে দেশের পার্লামেন্টে মন্তব্য করেছেন।

Advertisement

যে কোনও পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত থাকতে সামরিক তৎপরতা শুরু দক্ষিণ কোরিয়াতেও। ছবি: এপি।

ওয়াকিবহাল মহল বলছে, জাপানের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়লেও, উত্তর কোরিয়ার বার্তা শুধু জাপানের জন্য নয়। জাপান, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার জোটকেই আসলে চ্যালেঞ্জ ছুড়তে চেয়েছেন কিম জং উন। সম্প্রতি উত্তর কোরিয়ার কাছেই যৌথ সামড়িক মহড়া দিয়েছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া। ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নাকি তারই পাল্টা।

আরও পড়ুন: গুপ্তচর নয় তো! সীমান্তে সাড়ে ৩ কোটির পতাকা উড়তে দেখে পাক-আশঙ্কা

দক্ষিণ কোরিয়া মনে করছে, উত্তর কোরিয়া আসলে যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে। সেই কারণেই এক সঙ্গে এতগুলি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। দুই কোরিয়ার মধ্যে প্রায় গোটা বছরই উত্তেজনা বহাল থাকে। সীমান্তে সঙ্ঘাতও চলতে থাকে। দক্ষিণ কোরিয়ার দাবি, কিম জং উন নিজের বাহিনীকে এ বার দক্ষিণ কোরিয়া আক্রমণ করার জন্য প্রস্তুত করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন