International News

উত্তেজনা আরও বাড়িয়ে জাপানের উপর দিয়ে উড়ল উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র

এরিমোমিসাকির উপর দিয়ে উড়ে গিয়ে উত্তর জাপানের হোক্কাইদো দ্বীপের কাছে জাপানের মূল ভূখণ্ড থেকে এক হাজার ১৮০ কিলোমিটার(৭৩৩ মাইল) দূরে প্রশান্ত মহাসাগরের উপর পড়েছে এই ক্ষেপনাস্ত্র। প্রশান্ত মহাসাগরে পড়ার আগে তিন টুকরো হয়ে ভেঙে য়ায় ক্ষেপণাস্ত্রটি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৭ ০৯:৩২
Share:

ইন্টার-কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল।- ফাইল চিত্র।

এত দিন বিষয়টা ছিল হুমকি এবং পাল্টা হুমকির পর্যায়ে। এ বার সেই হুমকিকে বেশ কয়েক ধাপ বাড়িয়ে জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া। যার তীব্র প্রতিবাদ জানিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া এবং অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্র। কিমের ক্ষেপণাস্ত্র অবশ্য জাপানের মূল ভূখণ্ডে আঘাত করেনি।

Advertisement

বেশ কয়েক মাস ধরেই পরীক্ষামূলক ভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চলেছে কিম জং উনের সরকার। দিন কয়েক আগেও তিনটি স্বল্প পাল্লার পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে উত্তর কোরিয়া। মোটামুটি ২৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সেগুলি জাপান সাগরে গিয়ে পড়েছিল। আমেরিকার নাগাল পেতে ১২ হাজার কিলোমিটার পাল্লার ইন্টার কন্টিনেন্টাল ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) বানানোর কথাও এত দিন বলছিল পিয়ংইয়ং। এত দিন হুমকি দিলেও আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করতে পারেননি কিম। এ বার সেই পরীক্ষাই সফল ভাবে করল উত্তর কোরিয়া। ১৯৯৮ সালের পর থেকে এই প্রথম সফল ভাবে জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র উড়িয়ে নিয়ে যেতে সক্ষম হল কিম জং উনের দেশ। জাপানের স্থানীয় সময় সকাল ৬টায় এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

আরও পড়ুন: শীঘ্রই মিসাইলের নাগালে ওয়াশিংটন, বলছে উত্তর কোরিয়া

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে খবর, এরিমোমিসাকির উপর দিয়ে উড়ে গিয়ে উত্তর জাপানের হোক্কাইদো দ্বীপের কাছে জাপানের মূল ভূখণ্ড থেকে এক হাজার ১৮০ কিলোমিটার(৭৩৩ মাইল) দূরে প্রশান্ত মহাসাগরের উপর পড়েছে এই ক্ষেপনাস্ত্র। প্রশান্ত মহাসাগরে পড়ার আগে তিন টুকরো হয়ে ভেঙে য়ায় ক্ষেপণাস্ত্রটি। ঘটনার তীব্র উৎকণ্ঠা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। জাপানের কাছে এই পরিস্থিতি ভয়ঙ্কর এবং দেশের কাছে গুরুতর হুমকি বলে মন্তব্য করেছেন তিনি।

তবে এই ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং-এর কাছাকাছি এলাকা থেকেই ক্ষেপনাস্ত্রটি ছোড়া হয়েছিল বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

মাত্র দিন দুয়েক আগেই দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনা যখন যৌথ সামরিক মহড়া চালাচ্ছে, সেই সময় ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়াও। তিনটি ক্ষেপণাস্ত্রের মধ্যে দু’টি ২৫০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়ে। আর একটি ছোড়ার কিছু ক্ষণের মধ্যেই সাগরে পড়েছিল। এর আগেও একাধিক বার জাপানের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। চলতি মাসেই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে মাঝারি থেকে দীর্ঘ দূরত্বের রকেট ধেয়ে আসতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছিল পিয়ংইয়ং। কিমের দেশের এ হেন হুমকিতে আতঙ্কিত গুয়ামের বাসিন্দারা। ওই দ্বীপে নজরদারিও বাড়িয়েছে মার্কিন প্রশাসন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও পাল্টা হুঁশিয়ারি দিয়েছিলেন, ‘‘আমেরিকাকে এ বার হুমকি দেওয়া বন্ধ করুক উত্তর কোরিয়া।’’

এরই মধ্যে কিমের দেশের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিঃসন্দেহে ওই এলাকার উত্তেজনা আরও কিছুটা বাড়িয়ে দিল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন