China

চিনের এই ভয়ঙ্কর বালিঝড় দেখে আপনারও মনে হবে এ যেন পৃথিবীর শেষ দিন!

সম্প্রতি এক ব্যাপক বালি ঝড়ের কবলে পড়ে উত্তর-পশ্চিম চীনের গানসু প্রদেশ। গত ২৫ নভেম্বর প্রায় ৬১ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ধেয়ে আসা এই বালি ঝড়ের ভয়াবহ ভিডিয়ো প্রকাশ করেছে চীনের একটি সংবাদ মাধ্যম। দুপুর ৩.৩০ নাগাদ এই ঝড়ের ফলে মাত্র ৫ মিনিটের মধ্যে ঝ্যাং শহরের চারপাশে তৈরি হয়ে যায় প্রায় ১০০ মিটার উঁচু বালির দেওয়াল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ১০:৩৮
Share:

বালির ঝড়ের ফলে প্রায় ১০০ মিটার উঁচু বালির দেওয়াল তৈরি হয়ে যায়

ঠিক যেন হলিউডের কোনও সিনেমা! ধেয়ে আসছে বিশাল ঢেউ বা লণ্ডভণ্ড করে দেওয়া ঝড়, প্রাকৃতিক দুর্যোগ নিয়ে তৈরি হলিউডের কোনও সিনেমায় হামেশাই দেখা যায় এরকম ভয়াবহ দৃশ্য। কিন্তু বাস্তব যে সিনেমার থেকেও ভয়ানক হতে পারে, সেরকম ছবিই আবার দেখা গেল উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশে।

Advertisement

সম্প্রতি এক ব্যাপক বালিঝড়ের কবলে পড়ে উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশ। গত ২৫ নভেম্বর প্রায় ৬১ কিলোমিটার প্রতি ঘণ্টায় ধেয়ে আসা এই বালিঝড়ের ভয়াবহ ভিডিয়ো প্রকাশ করেছে চিনের একটি সংবাদ মাধ্যম।

দুপুর সাড়ে ৩টে নাগাদ হওয়া এই ঝড়ের ফলে মাত্র ৫ মিনিটের মধ্যে ঝ্যাং শহরের চারপাশে তৈরি হয়ে যায় প্রায় ১০০ মিটার উঁচু বালির দেওয়াল।

Advertisement

দেখে নিন সেই ভিডিয়ো:

দৃশ্যমানতা ১০ মিটারেরও কম হয়ে যাওয়ায় ট্রাফিক পুলিশকে যানবাহনও বন্ধ করে দিতে দেখা গিয়েছে এই ভিডিয়োতে। ঝড়ের দাপটে পথ ভুল করে ফেলতে দেখা গিয়েছে যানবাহনের চালকদেরও। ঝোড়ো হাওয়ার দাপটে শহরের বেশ কিছু জায়গায় আগুনও লেগে যায়।

আরও পড়ুন: পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ২৫ সেনাবাহিনীর তালিকায় ভারত কোথায়, দেখে নিন

সুখা মরশুমে গোবি মরভূমির উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে আসার ফলেই, এই বালির দেওয়াল তৈরি হয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন