Norway

এই ভিডিয়ো মনে করিয়ে দেবে টাইটানিকের কথা

মাঝ সমুদ্রে আটকে পড়া জাহাজের ভিতরের এই অবস্থা ভিডিয়ো করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন যাত্রীরা। তারপর থেকেই ভাইরাল হয়েছে ভাইকিং স্কাইয়ের উথাল পাতালের ভিডিয়ো দৃশ্য।

Advertisement

সংবাদ সংস্থা

অসলো শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৯ ১২:৪৭
Share:

নরওয়ের প্রমোদ তরী ভাইকিং স্কাই। ছবি রয়টার্সের সৌজন্যে।

ইঞ্জিন খারাপ হয়ে মাঝসমুদ্রে প্রায় ২০ ঘণ্টা আটকে থাকার পর অবশেষে পশ্চিম নরওয়ের মোল্ড হারবার ডকে ফিরল প্রমোদ তরী ভাইকিং স্কাই।

Advertisement

১৩৭৩ জন যাত্রীকে নিয়ে শনিবার রাতে নরওয়ে সাগর দিয়ে ভেসে যাচ্ছিল ভাইকিং স্কাই। যেতে যেতে নরওয়ের পশ্চিম উপকূলের হাসটাডভিকা অঞ্চলে হঠাৎ বন্ধ হয়ে যায় জাহাজের ইঞ্জিন। ঢেউ ও হাওয়ার তোড়ে সমুদ্রও তখন অশান্ত। দাঁড়িয়ে থাকা ভাইকিংয়ের ভিতর উথাল পাতাল অবস্থা।

ঢেউয়ের জেরে স্তব্ধ জাহাজ একবার এ দিকে দুলে পড়ছে এক বার ও দিকে। এই দুলুনির জেরে লণ্ডভণ্ড হয়ে যাচ্ছে জাহাজের ভিতর। খাবার টেবিল থেকে বসার সোফা। সবই সিনেমার মত আপনা আপনি ছুটে বেড়াচ্ছে। ভিতরে আটকে থাকা যাত্রীদের মধ্যেও ছড়িয়ে পড়েছে আতঙ্ক। তাঁরাও যে যা পারছেন আকড়ে ধরে দাঁড়িয়ে থাকতে চাইছেন।

Advertisement

মাঝ সমুদ্রে আটকে পড়া জাহাজের ভিতরের এই অবস্থা ভিডিয়ো করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন যাত্রীরা। তারপর থেকেই ভাইরাল হয়েছে ভাইকিং স্কাইয়ের উথাল পাতালের ভিডিয়ো দৃশ্য।

ইঞ্জিন বন্ধ হওয়ার পর উদ্ধারের জন্য নিকটবর্তী কোস্টগার্ডের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা হেলিকপ্টারে করে উদ্ধার করে প্রায় ৫০০ বেশি যাত্রীকে। যদিও তারপরেও ওই প্রমোদ তরীতে কেবন ক্রু-সহ বাকিরা আটকে ছিলেন। রবিবার বেলাতে ভাইকিংয়ের ইঞ্জিন ফের চালু হয়। তখন দুটি মালবাহী জাহাজের সাহায্যে নরওয়ের পশ্চিম উপকূলে নিয়ে আসা হয় প্রমোদ তরীটিকে।

আরও পড়ুন: কোনও অপরাধ করেননি, তবুও গ্রেফতার ১০৪ বছরের বৃদ্ধা! কেন জানেন

ওই জাহাজে সে দিন স্ত্রী এস্টারকে নিয়ে যাত্রা করছিলেন ডেরেক ব্রাউন। তিনি এক সংবাদ সংস্থাকে জানিয়েছেন সে দিনের ঘটনার কথা। তিনি বলেছেন, ‘‘দুপুরের খাবার খেয়ে আমরা বিকালের ফিল্ম শো দেখতে গিয়েছিলাম। সমুদ্র তখন বেশ উত্তাল ছিল। হঠাৎ বন্ধ হয়ে যায় কারেন্ট। থমকে যায় জাহাজ। আমরা কোনও মতে পিলার ধরে দাঁড়িয়েছিলাম।’’

নরওয়ে পুলিশ জানিয়েছে, সব যাত্রীদের উদ্ধার করা হয়েছে। তারা সকলে এখন ব্রায়ানহ্যালেন ইন্ডোর স্পোর্টস স্টেডিয়ামে রয়েছেন। আহত যাত্রীদের চিকিৎসা চলছে।

আরও পড়ুন: উষ্ণায়নে গলছে হিমবাহ, এভারেস্টে বেরিয়ে আসছে নিখোঁজ পর্বতারোহীদের মৃতদেহ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন