রিপোর্ট তলব সুষমার

ভারতীয় দম্পতির সন্তানকে সরাল নরওয়ে সরকার

দেখভালের অভাবের অভিযোগে ফের এক ভারতীয় দম্পতির পাঁচ বছরের ছেলেকে নিজেদের তত্ত্বাবধানে নিল নরওয়ের শিশুকল্যাণ দফতর। বৃহস্পতিবার এই ব্যাপারে নরওয়েতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ০২:৫৯
Share:

দেখভালের অভাবের অভিযোগে ফের এক ভারতীয় দম্পতির পাঁচ বছরের ছেলেকে নিজেদের তত্ত্বাবধানে নিল নরওয়ের শিশুকল্যাণ দফতর। বৃহস্পতিবার এই ব্যাপারে নরওয়েতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বিদেশ মন্ত্রকের এক আধিকারিকের কথায়, ‘‘ছেলেটির বাবা অনিলকুমার শর্মার সঙ্গে আমাদের অসলোর আধিকারিকদের কথা হয়েছে।’’ নরওয়ের দূতাবাসের দাবি, গত কালই বিষয়টি তারা জানতে পেরেছে। অসলো প্রশাসনের কাছে রিপোর্ট তলব করেছে তারাও। সম্প্রতি এই নিয়ে নরওয়ের ভারতীয় রাষ্ট্রদূত দেবরাজ প্রধানের কাছে চিঠি লিখেছিলেন এক বিজেপি নেতা। তাঁর দাবি, আরিয়ান নামে ওই ছেলেটিকে কার্যত জোর করে নিজেদের হেফাজতে নিয়েছে নরওয়ের প্রশাসন। যে হেনস্থা আর দেখভালের অভাবের অভিযোগ ভিত্তিহীন বলেও তাঁর দাবি। ২০১১ থেকে এই নিয়ে তৃতীয় বার নরওয়েতে ভারতীয় দম্পতির কাছ থেকে শিশুকে সরিয়ে নেওয়ার ঘটনা ঘটল। ২০১১ সালে বাঙালি দম্পতি অনুরূপ-সাগরিকার দুই সন্তান অভিজ্ঞান ও ঐশ্বর্যাকে দেখভালের অভাবের অভিযোগে বাবা-মার সরিয়ে নেয় নরওয়ে প্রশাসন। বাচ্চাদের দেশে ফেরাতে অসলোর সঙ্গে কূটনৈতিক বিবাদে জড়ায় তৎকালীন ইউপিএ-সরকার। শেষ পর্যন্ত বাচ্চাদু’টিকে দেশে ফিরিয়ে আনা হয়।

Advertisement

২০১২-র ডিসেম্বরেও বাচ্চার দেখভালের অভাবের অভিযোগে এক ভারতীয় দম্পতিকে কারাদণ্ড দেওয়া হয়। বাচ্চাদু’টিকে পরে হায়দরাবাদে দাদু-ঠাকুমার কাছে পাঠিয়ে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন