USA

যে ভাবে নির্বাচিত হন মার্কিন প্রেসিডেন্ট

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়ে গিয়েছে। ৫০টি স্টেট এবং ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ব্যালটে ছাপ মারতে শুরু করেছেন সাধারণ ভোটদাতারা। কিন্তু এই সাধারণ ভোটারদের ভোটে কিন্তু সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৬ ০০:২০
Share:

প্রতীকী ছবি।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়ে গিয়েছে। ৫০টি স্টেট এবং ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ব্যালটে ছাপ মারতে শুরু করেছেন সাধারণ ভোটদাতারা। কিন্তু এই সাধারণ ভোটারদের ভোটে কিন্তু সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন না। প্রেসিডেন্ট আসলে নির্বাচিত হবেন আমেরিকার ৫০ প্রদেশ এবং ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার মোট ৫১টি ইলেক্টোরাল কলেজের সদস্যদের ভোটে।

Advertisement

এক নজরে দেখে নেওয়া যাক এই নির্বাচন প্রক্রিয়া:

Advertisement

আমেরিকার ইতিহাসে এমন ঘটনাও ঘটেছে যে সাধারণ মানুষের ভোটে পিছিয়ে থাকা সত্ত্বেও ইলেক্টোরাল কলেজের ভোটে এগিয়ে গিয়ে জয়ী হয়েছেন কোনও প্রার্থী। ২০০০ সালে রিপাবলিকান প্রার্থী জর্জ ডব্লু বুশ ডেমোক্র্যাট প্রার্থী অ্যাল গোরের চেয়ে বেশ কয়েক লক্ষ ভোট কম পেয়েছিলেন। কিন্তু যে সব স্টেটে বুশ জয়ী হয়েছিলেন, সেই সব স্টেটে ইলেক্টরের সংখ্যা বেশি হওয়ায়, তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হন। অর্থাৎ, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দু’টি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১. সামান্য ব্যবধানে জয়ী হলেও, যত বেশি সম্ভব স্টেটে জয়ী হওয়া জরুরি।

২. যে সব রাজ্যে ইলেক্টরের সংখ্যা বেশি, সেই সব রাজ্যে জয়ী হওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন