তিস্তা নিয়ে মমতার সঙ্গে বসবেন কাদের

কাদেরের নেতৃত্বে আওয়ামি লিগের ২০ সদস্যের প্রতিনিধি দল নয়াদিল্লি এসেছে।সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন তাঁরা।শাসক দল বিজেপির আমন্ত্রণে তাঁদের এই নয়াদিল্লি সফর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৮ ১২:০৮
Share:

বন্ধু: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে বাংলাদেশের শাসক দল আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। নয়াদিল্লিতে।—নিজস্ব চিত্র।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বার্তা নিয়ে শীঘ্রই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে কলকাতায় যাচ্ছেন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিস্তা চুক্তি নিয়ে মমতার সঙ্গে আলোচনা করতে চান তিনি।

Advertisement

কাদেরের নেতৃত্বে আওয়ামি লিগের ২০ সদস্যের প্রতিনিধি দল নয়াদিল্লি এসেছে।সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন তাঁরা।শাসক দল বিজেপির আমন্ত্রণে তাঁদের এই নয়াদিল্লি সফর।আজ মোদীর সঙ্গে বৈঠকের পাশাপাশি বিজেপির অফিসেও গিয়েছেন তাঁরা। সফরের ফাঁকেই কাদের জানিয়েছেন, ‘‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে শীঘ্রই কলকাতা যেতে চাই।তবে দিল্লি সফরের সঙ্গে বিষয়টিকে এক করতে চাইছি না।ওঁর সঙ্গে আলাদা করে দেখা করাটাই উদ্দেশ্য।’’

বাংলাদেশে নির্বাচনের মুখে ভারতের সঙ্গে তিস্তা চুক্তির বাস্তবায়ন আওয়ামি লিগের কাছে একটি বড় বিষয়। পশ্চিমবঙ্গ সরকারের আপত্তিতে বিষয়টি ঝুলে রয়েছে দীর্ঘদিন।আওয়ামি লিগের নেতার সঙ্গে মমতার একটি বৈঠকেই যে বরফ গলবে, এমনটা মনে করা হচ্ছে না। কিন্তু বিষয়টি নিয়ে মমতার সঙ্গে সরাসরি কথা বললে কিছুটা জট কাটতে পারে বলে মনে করছে হাসিনা সরকার।অবশ্যই নয়াদিল্লিকে জানিয়েই এ ব্যাপারে এগোচ্ছে ঢাকা।প্রধানমন্ত্রী আজ আওয়ামি লিগ নেতৃত্বকে আশ্বাস দিয়েছেন, তিস্তা চুক্তির দ্রুত রূপায়নের জন্য তাঁর সরকার সক্রিয়।

Advertisement

আজ মোদীর সঙ্গে প্রায় আধঘণ্টা বৈঠক করেছেন কাদের।উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, বিদেশ সচিব বিজয় গোখলেও। সূত্রের খবর, শেখ হাসিনা সরকারের ভূয়সী প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেছেন, আর্থ সামাজিক সূচকগুলিতে বাংলাদেশ ঢের এগিয়ে গিয়েছে। আলোচনা হয়েছে রোহিঙ্গা সমস্যা নিয়েও। মোদী আওয়ামি লিগ নেতৃত্বকে জানিয়েছেন, বিষয়টির দ্রুত সমাধান চায় নয়াদিল্লিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন