হিলারির জন্য কৃষ্ণাঙ্গদের ভোট চাইলেন ওবামা

যে ধারা তিনি বয়ে চলেছেন, তা অক্ষুণ্ণ রাখতে মার্কিন-আফ্রিকান সম্প্রদায়ের কাছে অকুণ্ঠ সমর্থন চাইলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনকে তাঁরা সমর্থন না করলে সেটা হবে ওবামারই অপমান— জানিয়ে দিলেন সে কথাও।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০৭
Share:

ওয়াশিংটন কনভেনশন সেন্টারে ওবামা। ছবি: এএফপি।

যে ধারা তিনি বয়ে চলেছেন, তা অক্ষুণ্ণ রাখতে মার্কিন-আফ্রিকান সম্প্রদায়ের কাছে অকুণ্ঠ সমর্থন চাইলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

Advertisement

নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনকে তাঁরা সমর্থন না করলে সেটা হবে ওবামারই অপমান— জানিয়ে দিলেন সে কথাও। শনিবার রাতে ভিড়ে ঠাসা ওয়াশিংটন কনভেনশন সেন্টারে ওবামা বলেছেন, ‘‘যদি আপনারা আমাদের ঐতিহ্য নিয়ে ভাবেন, যার জন্য আমাদের লড়াই তা কিন্তু এখন সঙ্কটের মুখে।’’ দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের বক্তব্য, ‘‘ব্যালটে হয়তো আমার নাম থাকবে না। কিন্তু আমাদের উন্নতি লেখা আছে ব্যালটেই।’’

তাঁর জন্মের শংসাপত্র নিয়ে প্রশ্ন তোলায় সভায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে একহাত নেন ওবামা। বহু বছর ধরেই ট্রাম্পের দাবি, ওবামা আমেরিকায় জন্মাননি। তবে দিন তিনেক আগেই রিপাবলিকান প্রার্থী মেনে নিয়েছেন ওবামা মার্কিন নাগরিক। তাতে প্রেসিডেন্টের বক্তব্য, শেষমেশ অন্তত উনি মানলেন!

Advertisement

সঙ্গে ট্রাম্পকে বিঁধে বলেন, এক জন কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিকের জন্য এটা খুবই খারাপ সময়। তিনি বলেন, ‘‘দাসত্বের পুরো ইতিহাসটাই ভুলে গিয়েছেন ট্রাম্প। আমাদের সামনে কী চ্যালেঞ্জ, আমরা জানি। কিন্তু আমরা বোকাও নই। আমরা কী কী উন্নতি করেছি, সেগুলো আমাদের জানা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন