oil trade

electronic car: তেল সংস্থার লগ্নি বৈদ্যুতিক গাড়ি চার্জের পরিকাঠামোয়

বৈদ্যুতিক গাড়ির বিক্রি লাফিয়ে বাড়লেও, চার্জ দেওয়ার মতো জরুরি পরিকাঠামো সেই হারে গড়ে ওঠেনি বলে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২২ ০৭:৪৭
Share:

প্রতীকী ছবি।

জ্বালানির দাম এবং দূষণের কোপ থেকে বাঁচতে বিক্রি বাড়ছে বৈদ্যুতিক গাড়ির। সরকারও পেট্রল-ডিজ়েলের এই বিকল্পেই জোর দিচ্ছে। এই পরিস্থিতিতে ভবিষ্যতের চাহিদা আঁচ করে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন গড়তে ঝাঁপিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থা ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল)। চলতি অর্থবর্ষে ২০০ কোটি টাকা ঢালবে তারা। তৈরি করবে বৈদ্যুতিক গাড়িতে দ্রুত চার্জ দেওয়ার ২০০০টি স্টেশন।

Advertisement

বৈদ্যুতিক গাড়ির বিক্রি লাফিয়ে বাড়লেও, চার্জ দেওয়ার মতো জরুরি পরিকাঠামো সেই হারে গড়ে ওঠেনি বলে অভিযোগ। বিপিসিএল জানিয়েছে, চার্জিং স্টেশনগুলি হবে মূলত জাতীয় সড়কের ধারে। এগুলিকে বলা হবে করিডর। এমন ১০০টি করিডরেই ২০০০টি স্টেশন গড়া হবে। সম্প্রতি চেন্নাই-ত্রিচি-মাদুরাই জাতীয় সড়কের প্রথম করিডরটিতে একটি স্টেশন চালু করেছে তারা। সংস্থার এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর বি এস রবি জানান, ৪৭ নম্বর জাতীয় সড়কের কোচি-সালেম অংশে চালু হবে দ্বিতীয়টি। তৃতীয়টি করিডরটি হবে মুম্বই-বেঙ্গালুরুর ৪ নম্বর জাতীয় সড়কে। যেখানে বুস্টার ট্রান্সফরমার লাগবে না, বিভিন্ন সুবিধা-সহ সেখানে একটি চার্জিং স্টেশন গড়তে খরচ হবে গড়ে ৭-১২ লক্ষ টাকা। তবে বুস্টার ট্রান্সফরমারের দরকার হলে তা বেড়ে দাঁড়াবে ২৫ লক্ষ টাকা। ২০২৪-২০২৫ সাল পর্যন্ত মোট ৭০০০টি স্টেশন গড়তে চায় বিপিসিএল। মোট খরচের লক্ষ্য অবশ্য খোলসা করেননি রবি। শুধু দাবি করেছেন, বৈদ্যুতিক গাড়ির সহায়ক পরিবেশ যত দ্রুত তৈরি হবে বলে পূর্বাভাস ছিল, বাস্তবে গতি হবে তার থেকে বেশি। সেই দৌড়ে বড় ভূমিকা নিতে চায় বিপিসিএল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন