International News

১১৩ বছর বয়সে মারা গেলেন বিশ্বের বয়স্কতম পুরুষ

ইজরায়েলের নাগরিক ক্রিস্টাল জন্মেছিলেন ১৯০৩-এর ১৫ সেপ্টেম্বর। ইজরায়েলের নাগরিক হলেও তাঁর জন্ম পোল্যান্ডে। নাতি-নাতনি, পৌত্রী-প্রপৌত্রীতে ভরা সংসার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ১৮:২২
Share:

ইসরায়েল ক্রিস্টাল। ছবি সৌজন্য: ইউটিউব।

প্রতি বছরই তাঁর জন্মদিন ধুমধাম করে পালন করেন নাতি-নাতনিরা। এ বছর সেপ্টেম্বরেও ১১৪তম জন্মদিনটা পালন করার পরিকল্পনা ছিল। কিন্তু সেটা আর হল না। ১১৩ বছর বয়সেই বিশ্বের বয়স্কতম ব্যক্তি ইসরায়েল ক্রিস্টাল। শনিবার তাঁর মৃত্যুর খবর প্রকাশিত হয় সে দেশের সংবাদমাধ্যমে। ২০১৬-তে বিশ্বের বয়স্কতম পুরুষ হিসাবে গিনেজ বুকে নাম তুলেছিলেন ক্রিস্টাল।

Advertisement

আরও পড়ুন: বার্তা উত্তর কোরিয়াকে, যুদ্ধের দায় নেবে না চিন

আরও পড়ুন: ভারতীয় নৌসেনাকে হাত মিলিয়ে কাজ করার ডাক চিনা সামরিক কর্তার

Advertisement

ইজরায়েলের নাগরিক ক্রিস্টাল জন্মেছিলেন ১৯০৩-এর ১৫ সেপ্টেম্বর। ইজরায়েলের নাগরিক হলেও তাঁর জন্ম পোল্যান্ডে। নাতি-নাতনি, পৌত্রী-প্রপৌত্রীতে ভরা সংসার। সবার মধ্যমণি হয়েছিলেন ক্রিস্টাল। ইহুদি ধর্মাবলম্বী ক্রিস্টাল প্রতি দিন সকালে উঠে নিয়মমাফিক প্রার্থনা করতেন। নিজের ১০০ বছর বয়স পর্যন্ত এই নিষ্ঠায় কোনও ছেদ পড়েনি। তেমনটাই জানিয়েছেন ক্রিস্টালের মেয়ে শুলা কোপারস্টোচ। প্রথম বিশ্বযুদ্ধের পর ক্রিস্টাল পোল্যান্ডের লোজে চলে আসেন। সেখানে পারিবারিক ব্যবসায় হাত লাগান। বিয়ে করেন। তাঁর দুই সন্তানও হয়। স্ত্রী ও সন্তানদের নিয়ে সময়টা ভালই যাচ্ছিল ক্রিস্টালের। কিন্তু তাঁর জীবনে দুঃসময় নেমে আসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। নাজিদের দখলে চলে যায় পোল্যান্ড। সে সময় ক্রিস্টালকে পাঠিয়ে দেওয়া হয় নাজিদের কুখ্যাত ক্যাম্প অসউইজ-বিরকেনাওতে। এই সময়ের মধ্যেই তাঁর সন্তান ও স্ত্রীর মৃত্যু হয়। সম্পূর্ণ একাকী হয়ে পড়েন তিনি। যুদ্ধ শেষে যখন ক্যাম্প থেকে ছাড়া পান, তখন ক্রিস্টাল প্রায় শীর্ণকায়। ওজন কমে ৩৭ কেজিতে দাঁড়ায়। এখানেও দমে থাকেননি তিনি। নিজের বাঁচার রসদ খুঁজতে পাড়ি দেন ইজরায়েলে। সেখানে গিয়ে একটি মিষ্টির দোকান খোলেন। ফের বিয়েও করেন। তাঁর এ পক্ষের স্ত্রীরও দুই সন্তান। তবে সেই সংসার আস্তে আস্তে বাড়ে। ৯ নাতি-নাতনি এবং ৩২ জন পৌত্রী ও পপৌত্রীর মাঝে দিব্যি কাটাচ্ছিলেন ক্রিস্টাল। প্রতি বছর সেই জন্মদিন পালন করা হত। কিন্তু জন্মদিনের এক মাস আগেই মারা গেলেন বিশ্বের এই বয়স্কতম ব্যক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন