ফ্রান্সের স্কুলে গুলি, অফিসে বিস্ফোরণ

ছ’সপ্তাহ পরেই প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই ফের আতঙ্ক ফ্রান্সে। বৃহস্পতিবার দক্ষিণ ফ্রান্সের একটি হাইস্কুলে গুলিচালনার ঘটনায় আহত হয়েছেন হেডমাস্টার-সহ ন’জন। স্কুলের এক ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। আর এক ছাত্র পলাতক।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০২:৪৬
Share:

সান্ত্বনা: স্কুলে হঠাৎই গুলির শব্দ। আতঙ্ক ছড়ায় মুহূর্তে। বৃহস্পতিবার দক্ষিণ ফ্রান্সের গাহাসে। রয়টার্স

ছ’সপ্তাহ পরেই প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই ফের আতঙ্ক ফ্রান্সে।

Advertisement

বৃহস্পতিবার দক্ষিণ ফ্রান্সের একটি হাইস্কুলে গুলিচালনার ঘটনায় আহত হয়েছেন হেডমাস্টার-সহ ন’জন। স্কুলের এক ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। আর এক ছাত্র পলাতক। এ দিনই আন্তর্জাতিক অর্থভাণ্ডারের প্যারিস অফিসে একটি চিঠি-বোমা বিস্ফোরণ হয়। আহত হয়েছেন সেখানকার এক কর্মী।

প্রথম ঘটনায় আপাতত জঙ্গিযোগ মেলেনি বলেই পুলিশ জানিয়েছে। ধৃত কিশোরকে জেরা করে জানা গিয়েছে, আমেরিকার স্কুল-কলেজে বন্দুকবাজদের ভিডিও দেখেই সে এমন ছক কষেছিল। দ্বিতীয় ঘটনাটিতে জঙ্গিযোগের সম্ভাবনা উড়িয়ে দেওয়া না গেলেও এখনও কোনও জঙ্গিগোষ্ঠী দায় নেয়নি।

Advertisement

আরও পড়ুন: প্যারিসে আইএমএফ অফিসে চিঠিবোমা, পার্সেল বোমা জার্মান অর্থমন্ত্রকে

পুলিশ সূত্রের খবর, প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল বহিরাগত কোনও বন্দুকবাজ স্কুলে ঢুকে হামলা চালাচ্ছে। কিন্তু কিছু পরেই দেখা যায় রাইফেল, গ্রেনেড ও হ্যান্ডগান হাতে ওই হামলা চালাচ্ছে স্কুলেরই দুই ছাত্র। তাদের বয়স বড়জোর ১৭ হবে। পুলিশের হাতে এক জন ধরা পড়লেও অন্য জন পালিয়ে যায়। ধৃত ছাত্রকে জেরা করে পুলিশ জেনেছে, স্কুলের প্রধান শিক্ষককে লক্ষ্য করেই এই হামলা। এই ঘটনাকে ঘিরে আতঙ্ক ছড়িয়েছে গাহাস শহরে। তকভিল হাইস্কুলের সঙ্গে বন্ধ করে দেওয়া হয় অন্য স্কুলও। জঙ্গিযোগ না পেলেও ভিডিও দেখে ওই দুই ছাত্র যে ভাবে হামলা চালিয়েছে, তা দেখে বেশ চিন্তিত পুলিশ। তাদের কাছে অস্ত্র এল কী করে, তা-ও জানার চেষ্টা চলছে।

এ দিনই চিঠি-বোমা বিস্ফোরণ হয় আন্তর্জাতিক অর্থভাণ্ডারের প্যারিস অফিসে। এক কর্মী বিস্ফোরক মোড়া ওই চিঠি খুলতে গেলে তা ফেটে যায়। তিনি সামান্য আহত হন। বুধবারও বার্লিনে জার্মান অর্থমন্ত্রীর দফতরে চিঠি-বোমা আসে। তবে বিস্ফোরণের আগেই তা উদ্ধার করে জার্মান পুলিশ। বৃহস্পতিবার অতি-বাম এক জঙ্গি সংগঠন বার্লিনের ঘটনার দায় নিয়ে জানিয়েছে, ছ’বছর আগে একই ভাবে বিভিন্ন দূতাবাসে চিঠি-বোমা পাঠিয়েছিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন