9/11 Attack

9/11 Attack: কোনও প্রমাণই নেই, ৯/১১ হামলার জন্য দায়ী নন ওসামা বিন লাদেন, দাবি তালিবানের

২০০১-এর ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে হামলা চালায় আল কায়দা। ২০১১-য় পাকিস্তানের অ্যাবোটাবাদে লাদেনকে খতম করে আমেরিকার নেভি সিল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১১:১২
Share:

৯/১১ হামলা। ওসামা বি লাদেন (ডান দিকে)। ফাইল চিত্র।

৯/১১ হামলার জন্য দায়ী নন নিহত আল-কায়দা প্রধান ওসামা বিন লাদেন। ওই হামলার নেপথ্যে যে তিনিই ছিলেন এমন কোনও প্রমাণও মেলেনি। এক সাক্ষাৎকারে এমনই দাবি করলেন তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ।

তাঁর কথায়, “লাদেন যখন আমেরিকার কাছে একটা বড় বিষয় হয়ে দাঁড়িয়েছিলেন, তিনি তখন আফগানিস্তানেই ছিলেন। কিন্তু লাদেনই যে আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে হামলা চালিয়েছিলেন, তালিবান সেই তথ্য মানে না।”

Advertisement

তা হলে তিনি মেনে নিচ্ছেন, ৯/১১ হামলার জন্য সত্যিই লাদেন দায়ী নয়? জাবিউল্লা দাবি করেন, তালিবান কোনও দিনই সে কথা বিশ্বাস করেনি আর ভবিষ্যতে করবেও না। সেই ঘটনার পর ২০ বছর কেটে গিয়েছে। এখনও কি কোনও প্রমাণ মিলেছে? পাল্টা প্রশ্ন করেন তালিবান মুখপাত্র। তাঁর কথায়, “আফগানিস্তানে যুদ্ধ শুধু একটা অজুহাত ছিল মাত্র।” ২০০১-র ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে হামলা চালায় আল কায়দা। তাতে বহু মানুষের মৃত্যু হয়। ২০১১-য় পাকিস্তানের অ্যাবোটাবাদে লাদেনকে খতম করে আমেরিকার নেভি সিল।

আমেরিকায় হামলা চালাতে এই আফগানিস্তানের মাটিকেই ব্যবহার করেছিলেন লাদেন। এখন তালিবান সে দেশের ক্ষমতায়। এমন কোনও নিশ্চয়তা কি আছে যে ভবিষ্যতে এই দেশ ফের সন্ত্রাসের আতুঁড়ঘর হয়ে উঠবে না? এ প্রসঙ্গে জাবিউল্লা স্পষ্ট বলেন, “তালিবান প্রতিশ্রুতি দিয়েছে এই দেশকে কোনও ভাবেই সন্ত্রাসের কাজে ব্যবহার করতে দেবে না।” আমেরিকা যে আফগানিস্তান ছেড়ে চলে যাচ্ছে তাতে তালিবান খুবই খুশি বলে জানিয়েছেন জাবিউল্লা। তাঁর কথায়, “এটা আমাদের কাছে সবচেয়ে খুশির মুহূর্ত।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন