INternational news

লাদেনের ল্যাপটপে টম অ্যান্ড জেরি, মিস্টার বিন!

সিআইএ-র প্রকাশিত তথ্য অনুযায়ী, ওসামার বাজেয়াপ্ত ল্যাপটপ থেকে ৪ লক্ষ ৭০ হাজার ফাইল উদ্ধার করা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৭ ১৬:০৪
Share:

টম অ্যান্ড জেরি কার্টুনের একটি দৃশ্য।

বিশ্ব যখন কাঁপছে তাঁর ভয়ে, তিনি তখন ল্যাপটপে মুখ গুঁজে জেরির পিছনে টমের ছুট লাগানো দেখছেন। কিংবা হয়ত দুরন্ত মার্শাল আর্টস-এ জ্যাকি চ্যানের প্রতিপক্ষকে মাত করা দেখতে ব্যস্ত। নয়তো মিস্টার বিনের অদ্ভুত সব কাণ্ডকারখানা দেখে হেসে লুটিয়ে পড়ছেন। তিনি কে জানেন? এক সময়ের বিশ্বের ত্রাস ওসামা বিন লাদেন। সম্প্রতি তাঁর এই অন্য রূপটার কথা প্রকাশ করেছে আমেরিকার ইনটেলিজেন্স এজেন্সি (সিআইএ)। ওসামার ব্যক্তিগত ল্যাপটপ থেকে এমন সব ফাইল মিলেছে বলে জানিয়েছে সিআইএ।

Advertisement

আরও পড়ুন:লাদেন এ সব সিনেমাও দেখতেন! আপনি দেখেছেন?

সিআইএ-র প্রকাশিত তথ্য অনুযায়ী, ওসামার বাজেয়াপ্ত ল্যাপটপ থেকে ৪ লক্ষ ৭০ হাজার ফাইল উদ্ধার করা হয়েছে। এই ফাইলগুলোর মধ্যে বেশির ভাগই সন্ত্রাস সংক্রান্ত তথ্য বা ভিডিও। কিন্তু তার মধ্যে এমন কিছু ভিডিও ছিল, যা দেখে তাজ্জব হয়ে যান ইনটেলিজেন্স এজেন্সির অফিসাররাও। লাদেনের ল্যাপটপ থেকে পাওয়া গিয়েছিল টম অ্যান্ড জেরি কার্টুন ভিডিও, কার্টুন ফিল্ম থেকে একাধিক হলিউড সিনেমা। তার মধ্যে যেমন রয়েছে জ্যাকি চ্যানের অ্যাকশন ফিল্ম, তেমনই রয়েছে ‘কারস্‌’ বা ‘চিকেন লিটল’-র মতো কার্টুন ফিল্মও। আবার ‘রেসিডেন্ট এভিল’-এর মতো অ্যাকশন ফিল্মও দেখতে পছন্দ করতেন তিনি। এমনকী দুই শিশুর হাসির কাণ্ড নিয়ে ভাইরাল ভিডিও ‘চার্লি বিট মাই ফিঙ্গার’-ও রয়েছে তাঁর ল্যাপটপে। অবসর সময়ে আমাদের মতোই ভিডিও গেম-এ বুঁদ হয়েও থাকতেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন