Turtle

নদীতে নামল ‘কচ্ছপের সুনামি’, ভাইরাল ভিডিয়ো

এই বছর প্রথমে এক দিনেই প্রায় ৭১ হাজার কচ্ছপ ডিম ফুটে বাইরে বেরয়। কয়েক দিন পর আরও প্রায় ২১ হাজার কচ্ছপ ডিম ফুটে সমুদ্রের দিকে এগিয়ে যায়। সেই ঘটনাই তারা একাধিক ক্যামেরায় ধরে রাখে।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রাসিলিয়া শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ১৬:০৯
Share:

ডিম ফুটে কচ্ছপের দল চলেছে জলের দিকে। সোশ্যাল মিডিয়ায় থেকে নেওয়া ছবি।

প্রায় ৯২ হাজার ‘বৃহদাকার নদী-কচ্ছপ’ (জায়েন্ট রিভার টার্টল)-এর ছানারা ডিম ফুটে জলের দিকে এগিয়ে চলেছে। উপর থেকে দেখলে মনে হবে যেন একটা কচ্ছপের ঢেউ আছড়ে পড়ছে নদীর জলে। এমনই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে।

Advertisement

ভিডিয়োটি ব্রাজিলে আমাজনের এক উপনদী পুরুসের তীরে ক্যামেরাবন্দি হয়েছে। সেখানে সংরক্ষিত এলাকায় প্রতি বছর হাজার হাজার কচ্ছপ এসে ডিম পেড়ে যায়। পরে ডিম থেকে বাচ্চা কচ্ছপ বেরিয়ে গা থেকে সৈকতের বালি ঝাড়তে ঝাড়তে জলের দিকে এগিয়ে যায়। ভাইরাল হওয়া এই ভিডিয়োটি ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি (ডব্লুসিএস) নামের এক বেসরকারি সংস্থা প্রকাশ করেছে।

ডব্লুসিএস জানিয়েছে এগুলি ‘জায়েন্ট সাউথ আমেরিকান রিভার টার্টল’। এই বছর প্রথমে এক দিনেই প্রায় ৭১ হাজার কচ্ছপ ডিম ফুটে বাইরে বেরয়। কয়েক দিন পর আরও প্রায় ২১ হাজার কচ্ছপ ডিম ফুটে সমুদ্রের দিকে এগিয়ে যায়। সেই ঘটনাই তারা একাধিক ক্যামেরায় ধরে রাখে।

Advertisement

আরও পড়ুন: সাঁতরাগাছি ঝিলের ধারে পুড়ছে প্লাস্টিক, মুখ ফিরিয়ে নিতে পারে পরিযায়ী পাখির দল

আরও পড়ুন: ঘর খুঁজতে ৩৭ হাজার কিলোমিটার পাড়ি দিতে হল ১৮০ কেজির ইয়োশি-কে

ভিডিয়োটি পোস্ট হতেই তা প্রকৃতিপ্রেমীদের হাত ধরে ভাইরাল হয়ে যায়। ডব্লুসিএসের টুইটার পেজে ভিডিয়োটি ১৪ ডিসেম্বর পোস্ট হয়েছে। ইতিমধ্যেই সেটি ১৩ হাজারের বেশি বার দেখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন