Pakistan

সিদ্ধান্ত হল না, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ফাঁড়া ঝুলে রইল পাকিস্তানের উপর

এফএটিএফ-এর কালো তালিকাভুক্ত হলে একাধিক আর্থিক নিষেধাজ্ঞা চাপবে পাকিস্তানের উপর।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ২০:৫২
Share:

ইমরান খান। —ফাইল চিত্র।

সন্ত্রাসে মদতের প্রশ্নে এখনই কালো তালিকাভুক্ত হল না পাকিস্তান। বরং আপাতত তাদের ধূসর তালিকাভুক্ত করে রাখারই সিদ্ধান্ত নিল সন্ত্রাসে আর্থিক জোগানের উপর নজরদারি চালানো আন্তর্জাতিক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। সন্ত্রাসী কার্যকলাপে তাদের ভূমিকা খতিয়ে দেখতে চলতি সপ্তাহে প্যারিসে একটানা বৈঠক করবে এফএটিএফ। তার পর আগামী শুক্রবার এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

সন্ত্রাস দমনে এখনও পর্যন্ত পাকিস্তান কী পদক্ষেপ করেছে, তা খতিয়ে দেখতে মঙ্গলবার এফএটিএফ-এর ৩৯ সদস্যের বৈঠক ছিল প্যারিসে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্প্রতিক সঙ্ঘাতের জেরে ইরানকে নিয়েও আলোচনা হয় ওই বৈঠকে। সেখানে পাকিস্তান জানায়, সন্ত্রাস দমনে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করেছে তারা। এ ব্যাপারে তাদের সমর্থনে এগিয়ে আসে তুরস্ক এবং মালয়েশিয়াও। তাতেই এখনই পাকিস্তানকে কালো তালিকাভুক্ত না করার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে এপ্রিল পর্যন্ত যদি ধূসর তালিকাতেই নাম থাকে, তাহলে আপনা আপনি কালো তালিকাভুক্ত বলে গন্য হবে পাকিস্তান।

এফএটিএফ-এর কালো তালিকাভুক্ত হলে একাধিক আর্থিক নিষেধাজ্ঞা চাপবে পাকিস্তানের উপর। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার থেকেও কোনওরকম সাহায্য পাবে না তারা। তা আঁচ করে গত কয়েক মাস ধরেই পাকিস্তান সন্তর্পণে এগোচ্ছিল পাকিস্তান। কূটনীতিবিদদের দাবি, সেই কারণেই এফএটিএফ-এর বৈঠকের ঠিক আগে, গত সপ্তাহে সে দেশের একটি আদালত ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে সাড়ে পাঁচ বছরের সাজা শোনায়।

Advertisement

আরও পড়ুন: হাতে তাগা পরে চোখে ধুলো দিতে চেয়েছিল ২৬/১১-র হামলাকারী কসাব!​

আরও পড়ুন: পাকিস্তানেই বহাল তবিয়তে মাসুদ, ইসলামাবাদের ‘নিখোঁজ’ দাবি ওড়ালেন ভারতীয় গোয়েন্দারা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন