Paksitan

Pakistan: ‘দারিদ্র উপশম কর’! শহবাজের ঘোষণার পরই পাকিস্তানের শেয়ার বাজারে পতন 

শুক্রবার প্রায় পাঁচ শতাংশ নামল পাকিস্তান স্টক এক্সচেঞ্জের সূচক। প্রধানমন্ত্রী শহবাজ শরিফ নয়া আয়কর নীতি ঘোষণা করার পর এই পরিস্থিতি তৈরি হয়।

Advertisement

সংবাদ সংস্থা

লাহৌর শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১০:০৯
Share:

পাক প্রধানমন্ত্রী শহবাজ শরিফ। ফাইল চিত্র ।

নতুন ধাক্কা পাকিস্তানের অর্থনীতিতে। শুক্রবার দুপুরে ২২ মিনিটের মধ্যে প্রায় পাঁচ শতাংশ নামল পাকিস্তান স্টক এক্সচেঞ্জের সূচক। স্টক এক্সচেঞ্জে নেমেছে প্রায় দু’হাজার পয়েন্ট। পাক প্রধানমন্ত্রী শহবাজ শরিফ শুক্রবার দুপুরে নয়া আয়কর নীতির কথা ঘোষণা করার পর পরই এই পরিস্থিতি তৈরি হয়। বড় শিল্পগুলির উপর এই আয়কর নীতি প্রয়োগ করার ঘোষণার পর বিনিয়োগকারীদের মধ্যে অনিশ্চয়তা তৈরি হয়। এর ফলেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলেও বিশেষজ্ঞদের দাবি।

Advertisement

শরিফ শুক্রবার সিমেন্ট, ইস্পাত এবং অটোমোবাইলের মতো বড় শিল্পগুলির উপর অতিরিক্ত ১০ শতাংশ আয়কর চাপানোর কথা ঘোষণা করেন। তিনি জানান, মুদ্রাস্ফীতি মোকাবিলা করতে এবং দেশের অর্থনীতি চাঙ্গা করতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। দেশকে দেউলিয়া হয়ে যাওয়া থেকে বাঁচাতে এটিই সব চেয়ে ভাল উপায় বলেও শহবাজ জানান। সরকারের চাপানো এই নয়া আয়কর পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ। একই সঙ্গে এটি বিশ্বের অন্যতম সর্বোচ্চ আয়কর বলেও বিশেষজ্ঞরা জানিয়েছেন।

দেশবাসীর উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি মন্তব্য করেন, উচ্চবিত্তকে এখন থেকে ‘দারিদ্র উপশম কর’ দিতে হবে।

Advertisement

বিশেষজ্ঞদের একাংশের দাবি, প্রধানমন্ত্রীর ঘোষণার ফলেই শেয়ারবাজারে এই বিশৃঙ্খলা তৈরি হয়েছে। সরকারের উপর বিনিয়োগকারীদের আস্থা ভেঙে গিয়েছে বলেও সংশ্লিষ্ট মহলের একাংশের মত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন