International News

উত্তপ্ত কূটনীতি, ভারত থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নিল পাকিস্তান

দিল্লিতে পাকিস্তানি কূটনীতিকরা হেনস্থার শিকার হচ্ছেন বলে কয়েক দিন আগেই পাকিস্তান অভিযোগ করেছিল। নয়াদিল্লির তরফে অবশ্য বলা হয়েছে, ‘‘বিদেশি কূটনীতিকরা যাতে নিরাপদে, সুরক্ষিত ভাবে এবং আন্তরিক পরিবেশে কাজ করতে পারেন, ভারত সব সময় তার জন্য সচেষ্ট থাকে।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ১৫:০৮
Share:

নয়াদিল্লিতে নিযুক্ত হাইকমিশনারকে আচমকা যে ভাবে ফিরিয়ে নিয়েছে পাকিস্তান, তাতে দ্বিপাক্ষিক সম্পর্ক ফের উত্তপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। —প্রতীকী চিত্র।

ভারত থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিল পাকিস্তান। দিল্লিতে নিযুক্ত পাক হাইকমিশনার সোহেল মাহমুদকে ইসলামাবাদে ফিরিয়ে নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। পাক কূটনীতিকরা ভারতে হেনস্থার শিকার হচ্ছেন বলে অভিযোগ ইসলামাবাদের। নয়াদিল্লি সে অভিযোগ সম্পূর্ণ নস্যাৎ করেছে। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনীতিকদেরই বরং হেনস্থা করা হচ্ছে বলে নয়াদিল্লি জানিয়েছে।

Advertisement

দিল্লিতে পাকিস্তানি কূটনীতিকরা হেনস্থার শিকার হচ্ছেন বলে কয়েক দিন আগেই পাকিস্তান অভিযোগ করেছিল। পাকিস্তানি ডেপুটি হাইকমিশনারের গাড়িকে ধাওয়া করা হয়েছে, তাঁকে রাস্তায় গালিগালাজ করা হয়েছে বলে ইসলামাবাদ দাবি করেছিল। স্কুলে যাওয়ার পথে দিল্লিতে হেনস্থার শিকার পাক কূটনীতিকদের সন্তানরাও, এমনই দাবি নয়াদিল্লির পাক দূতাবাসের।

ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার জে পি সিংহকে বুধবার তলব করেছিল পাক বিদেশ মন্ত্রক। নয়াদিল্লিতে পাক কূটনীতিকরা হেনস্থার মুখে পড়ছেন বলে অভিযোগ করে প্রতিবাদ জানানো হয় জে পি সিংহের কাছে। তার পরে আজ, বৃহস্পতিবার নয়াদিল্লি থেকে ফিরিয়ে নেওয়া হল হাইকমিশনারকে।

Advertisement

আরও পড়ুন: সিআইএ প্রধান পদে জিনাকে নিয়ে প্রশ্ন

সোহেল মাহমুদকে দিল্লি থেকে ইসলামাবাদে ফিরিয়ে নিয়ে পাকিস্তান দাবি করল, ভারতে পাক কূটনীতিকরা হেনস্থার শিকার হচ্ছেন। ছবি: পিটিআই।

আরও পড়ুন: শ্রীলঙ্কা নিয়ে চিন্তায় কেন্দ্র

নয়াদিল্লির তরফে অবশ্য বলা হয়েছে, ‘‘বিদেশি কূটনীতিকরা যাতে নিরাপদে, সুরক্ষিত ভাবে এবং আন্তরিক পরিবেশে কাজ করতে পারেন, ভারত সব সময় তার জন্য সচেষ্ট থাকে।’’ পাকিস্তানেই বরং বরাবর হেনস্থার শিকার হয়ে আসছেন ভারতীয় কূটনীতিকরা, অভিযোগ নয়াদিল্লির। কিন্তু মিডিয়ায় হইচই করার বদলে, পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনীতিকরা শান্তিপূর্ণ কূটনৈতিক পথে সে সবের মোকাবিলা করেন বলে দিল্লির তরফে মন্তব্য করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন