Fawad Chaudhry

বিক্রমের নিখোঁজ হওয়া নিয়ে বিদ্রুপ পাক মন্ত্রীর, জবাব ফেরালেন পাকিস্তানিরাই

শনিবার একের পরে এক টুইটে ভারতের চন্দ্র অভিযানকে ব্যর্থ বলে উপহাস করেন পাক তথ্য প্রযুক্তি মন্ত্রী। তুলে আনেন ভারতীয় বায়ুসেনা উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের প্রসঙ্গও। ফাওয়াদের বিষোদগারের মুখে পড়েছেন প্রধানমন্ত্রীও।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ২১:০৫
Share:

পাক তথ্যপ্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী

শুক্রবার মধ্যরাত থেকে উৎকণ্ঠায়, আশঙ্কায় দিন কাটিয়েছে ১৩৩ কোটি ভারতবাসী। বিক্রমের পরিণতি কী তা জানতে মুখিয়ে ছিল গোটা দেশ। আর সেই সংবেদনশীল মুহূর্তকেই ব্যঙ্গ-বক্রোক্তির জন্যে বেছে নিলেন পাকিস্তানের তথ্য প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরী। যদিও পাক নাগরিকরাই কটূক্তির জবাব ফেরালেন ফাওয়াদকে।

Advertisement

শনিবার একের পরে এক টুইটে ভারতের চন্দ্র অভিযানকে ব্যর্থ বলে উপহাস করেন পাক তথ্য প্রযুক্তি মন্ত্রী। তুলে আনেন ভারতীয় বায়ুসেনা উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের প্রসঙ্গও। ফাওয়াদের বিষোদগারের মুখে পড়েছেন প্রধানমন্ত্রীও। ইসরো প্রকল্পে মোদীর উৎসাহকে ব্যঙ্গ করে ফাওয়াদের উক্তি, ‘‘টিভি চ্যানেলে নরেন্দ্র মোদীকে দেখে মনে হচ্ছে তিনি রাজনৈতিক নেতা নন বরং জ্যোতির্বিজ্ঞানী।’’ ভারতীয় লোকসভাকে তিনি চন্দ্রযানের জন্যে ৯০০ কোটি টাকা ব্যয়ের কৈফিয়ত চাইতেও নিদান দেন। এই ট্রোলিংয়ে তিনি পাশে পেয়ে যান পাক সাংসদ ফয়সল জাভদ খান ও পাক সেনার ডিজি আইএসপিআর আসিফ গফুরকে।

দেখুন ফাওয়াদ চৌধুরীর টুইট:

Advertisement

কিন্তু এই ধরনের মন্তব্যের জন্যে নিজের দেশেই ভর্ৎসনার মুখে পড়লেন এই পাক মন্ত্রী ও তাঁর সাঙ্গোপাঙ্গরা। বহু পাকিস্তানিই সরব হয়েছে এই ট্রোলিংয়ের বিরুদ্ধে। তাঁরা টুইটরে স্পষ্টই লিখেছেন, ভারতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম নিখোঁজ হয়ে যাওয়া কোনও মজার বিষয় নয়। এই ধরনের মজা আসলে বিজ্ঞান বিরোধিতার সামিল। একজন মন্ত্রীর এমন দায়িত্বজ্ঞানহীনতা লজ্জার।

দেখুন পাল্টা টুইট

আরও পড়ুন:নিঃসঙ্গতা কাটাতে মাত্র ৬০০ টাকায় মানুষ ‘ভাড়া’ দিচ্ছে এই সংস্থা!
আরও পড়ুন:রাষ্ট্রপুঞ্জকে ভারতের উপহার সৌর প্যানেল

তবে ফাওয়াদ চৌধুরীর এই ধরনের মোটা দাগের রসিকতা বা ব্যঙ্গ নতুন নয়। এর আগে পাকিস্তান-আফগানিস্তান ম্যাচে আফগানিস্তানের জয় হলেও নানা কটূক্তি করেছিলেন ফাওয়াদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন