জায়গা নেই, যাত্রীকে তাই গলাধাক্কা বিমানে

বিমানে তিলধারণের জায়গা নেই। বিমানকর্মীদের জায়গা দিতে হবে। তাই যাত্রীদের উপরেই কোপ। যাত্রীকে পুরস্কারের লোভ দেখিয়ে কাজ হলে ভাল, নয়তো সোজা গলাধাক্কা! তেমনটাই ঘটেছে শিকাগো থেকে লুইভিলগামী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমানে।

Advertisement

সংবাদ সংস্থা

শিকাগো ও বেজিং শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৭ ০২:৫৫
Share:

হেনস্থা এ ভাবেই। ছবি: টুইটার।

বিমানে তিলধারণের জায়গা নেই। বিমানকর্মীদের জায়গা দিতে হবে। তাই যাত্রীদের উপরেই কোপ। যাত্রীকে পুরস্কারের লোভ দেখিয়ে কাজ হলে ভাল, নয়তো সোজা গলাধাক্কা! তেমনটাই ঘটেছে শিকাগো থেকে লুইভিলগামী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমানে। এক চিনা যাত্রীকে রীতিমতো জখম করে বিমান থেকে নামিয়ে দেওয়ার সেই দৃশ্য ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বিমানসংস্থার সমালোচনায় সরব চিনও।

Advertisement

ঘটনাটি রবিবারের। মোবাইলে তোলা ভিডিও-দৃশ্যে দেখা যাচ্ছে, নিরাপত্তার দায়িত্বে থাকা এক অফিসার কোমর বাগিয়ে এগিয়ে যাচ্ছেন সিটে বসে থাকা চিনা যাত্রীর দিকে। বারবার আপত্তি-চিৎকার সত্ত্বেও যাত্রীকে হিঁচড়ে টেনে নিয়ে যেতে থাকেন ওই অফিসার। হেনস্থা দেখে আশপাশের কেউ কেউ আপত্তি করলেও পাত্তা দেননি অফিসার। দু’দিকের সিটের মাঝের সামান্য জায়গা দিয়ে পেশায় ডাক্তার ওই যাত্রীকে বের করে দেওয়া হয়। ধাক্কাধাক্কিতে তাঁর মুখ-নাক দিয়ে রক্ত পড়তে থাকে। চশমাও খুলে যায়। যাত্রী হয়রানির এই ছবি ভাইরাল হতেই সংশ্লিষ্ট অফিসারকে ছুটিতে পাঠানো হয়েছে বলে জানিয়েছে ইউনাইটে়ড এয়ারলাইন্স।

অতিরিক্ত যাত্রী নিয়ে শেষে যাত্রীদেরই হেনস্থা করায় বিমানসংস্থার দিকেই আঙুল উঠছে। এমনিতে নিজেদের সব আসন বিক্রির জন্য এমনটা করে থাকে অনেক বিমান সংস্থা। তারা ধরেই নেয়, শেষমেশ সব যাত্রী এসে পৌঁছবেন না। কখনও যদি তেমন হয়, অতিরিক্ত যাত্রীদের বিশেষ সুবিধা দিয়ে (ট্রাভেল ভাউচার, গিফট কার্ড বা টাকা) বিষয়টি মিটমাট করে নেয় সংস্থা। অনেক যাত্রীই ওই সুযোগ নিয়ে নেন। তবে যিনি সুবিধা নিতে চান না, তাঁকে হেনস্থা করা হবে কেন? প্রশ্ন তুলছেন অনেকেই।

Advertisement

আরও পড়ুন:পাত্রী না পেয়ে রোবটকে বিয়ে

ইউনাইটেড এয়ারলাইন্সের মুখপাত্র চার্লি হোবার্ট বলেছেন, ‘‘ওই যাত্রীকে বেশ কয়েক বার ভাল ভাবে বলা হয়েছিল, ‘উঠে যান।’ উনি শোনেননি। তাই শেষমেশ নিরাপত্তা অফিসারকেই ডাকতে হয়।’’ তাঁদের বক্তব্য, চিনা ডাক্তারের মতো আরও তিন যাত্রীকে আসন ছেড়ে দিতে বলা হয়েছিল। তাঁরা কোনও আপত্তি করেননি। তবে কোন যুক্তিতে এই চার যাত্রীকে বেছে নেওয়া হল, তার কোনও ব্যাখ্যা দিতে পারেনি সংস্থা।

এক যাত্রী জানান, চিনা ওই চিকিৎসককে বের দেওয়ার পরেও তিনি বিমানে ফিরে আসেন। দু’দিকের আসনের মাঝখানে দাঁড়িয়ে উনি পায়চারি করতে করতে বলছিলেন, ‘আমায় বাড়ি ফিরতে হবে।’ জখম হওয়ার পরে ‘আমাকে মেরে ফেলো’ বলতেও শোনা গিয়েছে তাঁকে। পরে স্ট্রেচারে নিয়ে যাওয়া হয় তাঁকে।

সব মিলিয়ে দু’ঘণ্টা দেরি হয় বিমান ছাড়তে। চিনে ঘটনাটি নিয়ে তুমুল আলোড়ন শুরু হয়েছে। টুইটারের মতো সে দেশের সোশ্যাল মিডিয়া সাইট উইবো-য় অনেকেরই অভিযোগ, ‘এশীয় বলেই বেছে বেছে চিনা ডাক্তারকে হেনস্থা করা হয়েছে।’ সংস্থা অবশ্য অতিরিক্ত যাত্রী নেওয়ার জন্য দুঃখপ্রকাশ করেছে। যাত্রীকে এ ভাবে হেনস্থা নিয়ে তারা চুপ।

ইউনাইটেড এয়ারলাইন্সের বিরুদ্ধে অভিযোগ অবশ্য নতুন নয়। কিছু দিন আগেই ‘লেগিংস পরার অভিযোগে’ দু’টি মেয়েকে নিজেদের বিমানে তুলতে চায়নি এই সংস্থা। সে বার তাদের যুক্তি ছিল, সংস্থার পোশাক-বিধি মানা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন