Durga Puja 2023

মাঠে না থাক, মনে কাশফুল ফোটে প্রশান্ত মহাসাগরের পারেও

সারা কানাডা জুড়ে প্রচুর পুজো হলেও ভ্যাঙ্কুভারের ডেল্টা অঞ্চলে দুর্গাপুজো এই প্রথম। ইস্ট ডেল্টা কমিউনিটি হলে এই পুজোর আয়োজন করা হয়েছিল।

Advertisement

ঋক্ লীনা রায়চৌধুরী

ভ্যাঙ্কুভার শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ০৯:০৯
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

দুর্গাপুজো— বছরের এই পাঁচটি দিন সারা পৃথিবীর বাঙালি আনন্দে মেতে ওঠে। ভুলে যায় ক্লান্তি-বেদনা। কাশফুলে ভরে ওঠে মন। ঢাকে কাঠি পড়ে, আলোর গন্ধে নতজানু হয় দীর্ঘ রাত। দেশে হোক বা দেশের বাইরে, এই সময়টা বাঙালিকে আটকে রাখা মুশকিল। তাঁরা একত্রিত হয়ে মেতে উঠেন তাঁদের প্রাণের উৎসবে।

Advertisement

প্রধানত শীতপ্রধান দেশ কানাডায় বাঙালির সংখ্যা নেহাত কম নয়। কানাডার পশ্চিমাঞ্চলে প্রশান্ত মহাসাগর ঘেরা সুন্দর শহর ভ্যাঙ্কুভার। এখানকার বাঙালিদের সংগঠন ‘বংমিলান্তি’ সারা বছর ধরেই নানা অনুষ্ঠানের আয়োজন করে। তার মধ্যে রয়েছে দোল উৎসব, পৌষ পার্বণ ইত্যাদি। এই প্রথম ‘বংমিলান্তি’ দুর্গোৎসবের আয়োজন করল গত সপ্তাহান্তে, অর্থাৎ ১৪-১৫ অক্টোবর।

সারা কানাডা জুড়ে প্রচুর পুজো হলেও ভ্যাঙ্কুভারের ডেল্টা অঞ্চলে দুর্গাপুজো এই প্রথম। ইস্ট ডেল্টা কমিউনিটি হলে এই পুজোর আয়োজন করা হয়েছিল। খাদ্য ছাড়া কি বাঙালির উৎসব জমে? তাই ছিল হরেক রকমের খাবারের স্টল। এ বছরে অন্যতম আকর্ষণ ছিল মায়াবী সঙ্গীত সন্ধ্যা। অনাবাসী বাঙালিরা পাঁচ দিন ধরে এই উৎসব পালন করতে না পারলেও, দু’দিন ধরে পাঁচ দিনের আনন্দ উপভোগ করে নিয়েছেন। আমরা এ বছর কোমর
বেঁধে তৈরি ছিলাম, শারদীয়াকে স্মৃতিমধুর করে তুলতে। এবং আমাদের সেই প্রচেষ্টা সফলও হয়েছে। প্রতিদিন ৪০০-৫০০ মানুষের উপস্থিতি আমাদের পুজো প্রাঙ্গণকে আনন্দমণ্ডিত করে তুলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন