Pfizer

৯৫ শতাংশ কার্যকর হয়েছে করোনা টিকা, দাবি ফাইজারের

গত সপ্তাহে ফাইজার জানিয়েছিল, মানবদেহে তৃতীয় দফার পরীক্ষায় পাওয়া প্রাথমিক তথ্য জানাচ্ছে, ৯০ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে তাদের প্রতিষেধক।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ২০:০৯
Share:

প্রতীকী ছবি।

মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষায় তাদের করোনা টিকা ৯৫ শতাংশ সফল হয়েছে বলে দাবি করল আমেরিকায় ওষুধ নির্মাতা সংস্থা ফাইজার। বুধবার সংস্থার তরফে জানানো হয়েছে, তৃতীয় পর্যায়ের হিউম্যান ক্লিনিক্ল্যাল ট্রায়ালের চূড়ান্ত পর্যায়ের ফল বিশ্লেষণ করে এই তথ্য মিলেছে।

Advertisement

ফাইজারের দাবি, আগামী কয়েক দিনের মধ্যেই দু’মাসের সুরক্ষা জনিত পরীক্ষার ফল-সহ টিকা উৎপাদনের জন্য সংশ্লিষ্ট সরকারি বিভাগের (আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ সেফটি অ্যাডমিনিস্ট্রেশন’) কাছে আবেদন জানানো হবে।

গত কয়েক মাস ধরে আমেরিকা-সহ ৬টি দেশের প্রায় ৫০ হাজার স্বেচ্ছাসেবকের উপর তিন ধাপে তাদের করোনা টিকা ক্যান্ডিডেট পরীক্ষা করেছে ফাইজার। গত সপ্তাহে তারা জানিয়েছিল, মানবদেহে তৃতীয় দফার পরীক্ষায় পাওয়া প্রাথমিক তথ্য জানাচ্ছে, ৯০ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে ওই প্রতিষেধক।

Advertisement

আরও পড়ুন: দুর্নীতি মামলায় ফেরার হয়েছিলেন শিক্ষামন্ত্রী, নীতীশের ক্যাবিনেটে ‘দাগি’ ৮

ভারত সরকার অবশ্য মঙ্গলবার জানিয়েছে, ফাইজারের টিকা এ দেশে ব্যবহার করা হবে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, গোটা দেশ জুড়ে ফাইজারের টিকা বণ্টন করতে হলে মাইনাস ৭০ ডিগ্রি কোল্ড চেনের নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। ভারতে এই পরিকাঠামো গড়ে তোলা খুবই কঠিন। এখনও পর্যন্ত দেশে-বিদেশে যে সমস্ত প্রতিষেধক আবিষ্কার হয়েছে, তার মধ্যে একটি বাদে অন্যগুলির অধিকাংশকেই সাধারণ তাপমাত্রা থেকে মাইনাস ২০ ডিগ্রির মধ্যে সংরক্ষণ করা সম্ভব। সেই পরিকাঠামো ভারতের রয়েছে।

আরও পড়ুন: সঙ্গিনীর খোঁজে ৩,০০০ কিলোমিটার পাড়ি মহারাষ্ট্রের ‘বিবাগী’ বাঘের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন